টিডিএন বাংলা ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ সতর্ক করে বলেছে, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধ বিশ্ব অর্থনীতিকে আরও দরিদ্র ও বিপজ্জনক পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে। বিশ্ব অর্থনীতি নিয়ে সংস্থাটির সাম্প্রতিক মূল্যায়নে এই সতর্কতা জানানো হয়। এছাড়া, এবছর ও আগামী বছর বিশ্ব প্রবৃদ্ধি ব্যাপকহারে কমে যাওয়ারও আশংকা করছে আইএমএফ।

সংস্থাটি জানায়, যুক্তরাষ্ট্র-চীনের পারস্পারিক করারোপ বৈশ্বিক প্রবৃদ্ধিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে। আইএমএফ’র প্রধান অর্থনীতিবিদ মরিস অবসটফিল্ড বলেন, ‘বাণিজ্যিক প্রতিবন্ধকতার মুখে গৃহস্থালী, ব্যবসায় এবং আরও বৃহৎপরিসরে বিশ্ব অর্থনীতিকে পেছনে টেনে ধরবে। এছাড়া, বাণিজ্যনীতি বৈশ্বিক রাজনীতিতে ব্যাপক প্রভাব ফেলে এবং রাজনীতি বিশ্বের অনেক দেশকে অস্থিতিশীল করে রাখে। আর এসবই ঝুঁকির কারণ।’

প্রসঙ্গত, এর আগে, ২০১৮-১৯ সালে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ৩.৯ শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছিলো আইএমএফ। তবে, এবছরের জুলাই পর্যন্ত প্রবৃদ্ধি ৩.৭ এ দাঁড়াতে দেখা যায়।

অবসটফিল্ড বলেন, বিশ্ব আরও দরিদ্র ও বিপজ্জনক পরিস্থিতির সম্মুখীন হতে চলেছে। তাই বিশ্বনেতাদের একসাথে মিলে মানুষের জীবনযাত্রার মান, শিক্ষা ব্যবস্থার মান এবং বৈষম্যদূরীকরণে কাজ করতে হবে।