টিডিএন বাংলা ডেস্ক: মাত্র কদিন আগে অর্থনীতি নোবেলের জন্য নাম ঘোষণা করা হয়েছে অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের। নোবেল জয়ের আগে তিনি একাধিকবার মোদী সরকারের সমালোচনায় মুখর হয়েছিলেন। নোবেল জয়ের পরেও সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের তরফে সমালোচনা শুরু হয়। যার কারনে খানিকটা হলেও ক্ষুব্ধ হয়ে ওঠে বিজেপি শিবির। শেষমেশ মুখ খুলেই বসলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

কেন্দ্রীয় মন্ত্রী গোয়েল পুনেতে এক সভায় দাবি করেন, ভারত এককালে অর্থনীতিবিদ অভিজিতের ন্যায় স্কিমের ভাবনাকে নস্যাৎ করে দেয়। নোবেলজয়ীকে আক্রমণ শানিয়ে পীযূষ গোয়েল বলেন, ‘অভিজিতের ভাবনা চিন্তা সম্পূর্ণ বামপন্থী’। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, মানুষ সেই ভাবনাকে প্রত্যাখ্যান করেছে। এ প্রসঙ্গে ২০১৯ সালে কংগ্রেসের ‘ন্যায় প্রকল্প’ এর কথা তোলেন পীযূষ গোয়েল। উল্লেখ্য, কংগ্রেসের তরফে লোকসভা ভোটের প্রেক্ষাপটে যে ন্যায় প্রকল্পের কথা বলা হয়েছিল, তার অন্যতম প্রবক্তা ছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। বিজেপি বাণিজ্য বিষয়ক মন্ত্রী দাবি করেন , সেই ‘ন্যায় প্রকল্পকে’ মানুষ প্রত্যাখ্যান করেছে।

তবে নোবেলজয় পরবর্তী সময়েই শুধু নয়। নোবেল জয়ের আগেও, বহুবার মোদী সরকারের সমালোচনায় মুখর হতে দেখা যায় অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। যদিও , সেই সমস্ত অধ্যায়কে পিছনে রেখেই অভিজিৎকে এদিন শুভেচ্ছা জানিয়েছেন পীযূষ গোয়েল।