টিডিএন বাংলা ডেস্ক: গোলাপী বলের টেস্ট ম্যাচ ঘিরে ইডেনে শুরু হয়েছে উৎসবের আমেজ। আনাগোনা অতিথিদের। দুপুর ১২ টা নাগাদ ইডেনের মাঠে পৌঁছেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সঙ্গে রাজ্যের মন্ত্রীরা। অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিমরা ছিলেন। বোর্ড সচিব জয় শাহ ছাড়াও বিসিসিআইয়ের বাকি কর্তাব্যক্তিরাও হলেন হাজির। সৌরভ তো আছেনই। ১২.‌২০ নাগাদ ইডেনে আসেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ম্যাচ শুরুর প্রায় ঘণ্টা দুয়েক আগে ইডেনে চলে এসেছিল দুই দল। ঠিক সাড়ে ১২ টা নাগাদ হয় টস। সোনার কয়েনে হল ঐতিহাসিক টেস্টের টস। মোমিনুল হক ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন।

এরপর মাঠে দুই দলের ক্রিকেটারদের সঙ্গে সাক্ষাৎ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী। ছিলেন শচীন তেন্ডুলকার। ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলা বাংলাদেশের প্রাক্তন ক্রিকেটাররাও মাঠে হাজির ছিলেন। ঘণ্টা বাজিয়ে ইডেন টেস্টের খেলা শুরু করেন মমতা–হাসিনা। তার আগে হয় দুই দেশের জাতীয় সঙ্গীত। গোটা পর্বটা দারুণ উপভোগ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। বলা ভাল উদ্বোধনী পর্বে মধ্যমণি ছিলেন মমতা–হাসিনা–শচীনই।

ভারত প্রথম একাদশে কোনও পরিবর্তন করেনি। তবে বাংলাদেশের একাদশে হয়েছে দুটি পরিবর্তন। দুই টেস্টের সিরিজে ভারত ইতিমধ্যেই ১–০ এগিয়ে। হোয়াইটওয়াশ করাই লক্ষ্য টিম বিরাটের।  ‌‌