টিডিএন বাংলা ডেস্ক: ফের কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকারের চরম ব্যর্থতা প্রকাশিত হলো জাতীয় সমীক্ষায়। দেশবাসীকে কাজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসলেও মোদির আমলেই শুধু দুই কোটি মানুষ কাজ হারিয়েছে! এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এলো ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের সমীক্ষায়। ভোটের মুখে কেন্দ্রে ক্ষমতায় থাকাকালীন কাজের বদলে দেশে বেকারত্ব বৃদ্ধির এই সমীক্ষা প্রকাশে স্বভাবতই চাপে বিজেপি নেতৃত্ব।
        ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের সমীক্ষার এই রিপোর্ট টিতে বলা হয়েছে, ২০১১-১২ সালে দেশে চাকরি ছিল ৩০.৪ কোটি । কিন্তু ২০১৭-১৮ সালে সেই সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ২৮.৮ কোটিতে। শুধু তাই নয় ১৯৯৩-৯৪ সালের পর এই প্রথম দেশে পুরুষ কর্মচারীর সংখ্যা কমেছে বলে দেখানো হয়েছে সমীক্ষাটিতে। দেশে বেকারত্বের হার শহর এলাকায় ৭.১% এবং গ্রামীণ এলাকা ৫.৮%।
       এদিকে ভোটের মুখে সমীক্ষা প্রকাশ হতেই বেকায়দায় পড়েছে বিজেপি। ২০১৪ সালে দুই কোটি মানুষকে কাজ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও বরং উল্টে দুই কোটি মানুষ কাজ হারিয়েছে। গ্রামীন ও শহর এলাকায় বেকারত্বের হার বাড়লেও সরকারের বিরুদ্ধে যাওয়ায় এই রিপোর্ট কেন্দ্র সরকার প্রকাশ করেনি বলেও অভিযোগ।