টিডিএন বাংলা ডেস্ক: আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসার পর গুজরাটের আমেদাবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি রোড শো করার কথা রয়েছে তাঁর। আহমেদাবাদে মোদীর সাথে যৌথ অনুষ্ঠান করবেন ট্রাম্প। তাঁর সফর ঘিরে প্রস্তুতি তুঙ্গে। ট্রাম্পের যাত্রাপথে থাকা বিভিন্ন বস্তি এলাকা পাঁচিল দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। গরিবী লুকোতে আমেদাবাদের মোতেরা স্টেডিয়ামের কাছে একটি বস্তিতে থাকা ৪৫টি পরিবারকে দ্রুত জায়গা খালি করার নির্দেশ দিয়েছে স্থানীয় পৌরনিগম। তবে এবার ট্রাম্পের নাকে যেন যমুনার দুর্গন্ধ না যায়, সেই কারনে যমুনায় ছাড়া হল ৫০০ কিউসেক পরিশুদ্ধ জল। আর এতেই হাতেনাতে ফের প্রমাণ হয়ে গেল যে মুখে স্বচ্ছ ভারত মিশনের কথা বলা হলেও ভারত এখনও স্বচ্ছ হয়ে ওঠেনি।

বর্তমানে ভয়াবহ দূষণে বিপর্যস্ত যমুনা নদীর হাল কিছুটা ফেরাতে সেখানে ৫০০ কিউসেক জল ছাড়া হল। বুলন্দশহরের গঙ্গানাহার থেকে এই ৫০০ কিউসেক জল যমুনায় ছাড়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের আগে যমুনায় দূষণের মাত্রা কিছুটা হলেও কমাতে এই পদক্ষেপ করা হয়েছে। ২০ তারিখ এই জল মথুরায় পৌঁছবে এবং ২১-এর বিকেলে আগ্রা পৌঁছে যাবে। এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশে জলসেচ দফতরের প্রধান ইঞ্জিনিয়ার ধর্মেন্দর সিং ফোগট।

এই অতিরিক্ত জলের ফলে যমুনায় অক্সিজেনের মাত্রা কিছুটা বাড়বে এবং দুর্গন্ধ কমবে বলে আশা করা হচ্ছে। তবে এতে যমুনার জল পানযোগ্য মোটেও হবে না বলে সাবধান করেছেন উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ পর্যদের ইঞ্জিনিয়ার অরবিন্দ কুমার।