তিয়াষা গুপ্ত, টিডিএন বাংলা: লোকসভা নির্বাচনে এই বাংলায় পাখির চোখ কংগ্রেস-বিজেপির মতো জাতীয় রাজনৈতিক দলগুলির। শুক্রবার বাংলায় পা রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পিছিয়ে থাকছে না কংগ্রেসও।

সূত্রের খবর, তারকা প্রচারকদের এনে প্রচারের সুর বেঁধে দিতে চায় প্রদেশ কংগ্রেস। শোনা যাচ্ছে, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ১৫টা সভা করবেন বাংলায়।
রাহুল গান্ধীর দফতর এই ১৫টি সভার বিষয়ে অনুমোদন দিয়েছে। তারপর প্রস্তুতি শুরু  করেছে প্রদেশ কংগ্রেস। মার্চ থেকে এপ্রিলের মধ্যে রাহুলের বেশিরভাগ সভা হবে। আসতে পারেন রাজস্থান মন্ত্রিসভার (কো)পাইলট সচিন। এক কংগ্রেস নেতা জানিয়েছেন, রাহুলের দফতর থেকে বার্তা আসার পর আমরা প্রস্তুতি শুরু করে দিয়েছি। কলকাতায় কংগ্রেস সভাপতির বড় সভা হবে।
মালদা, মুর্শিদাবাদে কংগ্রেসের শক্ত ঘাঁটি। তাই এই ২ জেলা সফর করতে পারেন রাহুল। ২৫ ফেব্রয়ারি বসিরহাটে কংগ্রেসের সভা। আসতে পারেন সচিন পাইলট।

৩ রাজ্যে বিধানসভা নির্বাচনে ব্যাপক সাফল্য পেয়েছে কংগ্রেস। এরপর স্বাভাবিকভাবে দল চাঙ্গা। সেই হাওয়া তারা যে লোকসভা নির্বাচনে ছড়িয়ে দিতে চাইবে, তা বলাই যায়।
কিছুদিন আগেই কলকাতার ব্রিগেডে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে ইতিহাস তৈরি হয়েছে। সেখানে রাহুল স্বয়ং হাজির থাকতে না পারলেও তাঁর দলের প্রতিনিধিরা ছিলেন। প্রথম থেকে তিনি যে বিরোধী ঐক্যের সলতে পাকানোর কাজ করে চলেছেন, তাতে মমতাকে সঙ্গে নিয়েছেন। বিরোধী জোট প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন তৃণমূলনেত্রী। জোট কী চেহারা নেবে, তা পরের প্রশ্ন, তবে রাহুল যে বাংলায় প্রচারে কোনো কসুর করবেন না, তা বলাই যায়। সেই লক্ষ্যেই এগোচ্ছে প্রদেশ কংগ্রেস।