টিডিএন বাংলা ডেস্ক: বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন, রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন এবং এবারের আসরেও অন্যতম ফেভারিট অস্ট্রেলিয়া। ওয়েনডেতে এই দলটির বিরুদ্ধে বাংলাদেশের জয়ের রেকর্ড মাত্র একটি, তাও ১৪ বছর আগে ২০০৫ সালের ন্যাটওয়েস্ট সিরিজে। আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে যতোই আত্মবিশ্বাসী হোক না কেনো বাংলাদেশ, নটিংহামের বৃহস্পতিবারের ম্যচে অস্ট্রেলিয়াকেই ফেভারিট মানছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি। তবে বিশ্বকাপের মতো টুর্নামেন্টে খাতাকলমের হিসাবের চেয়ে মাঠের হিসাবকে সামনে এনে তিনি বললেন, টিকে থাকার ক্ষেত্রে আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচ এটি। অস্ট্রেলিয়াকে হারানো কঠিন, তবে অসম্ভব নয়। এটা সম্ভব করতেই এবং নিজেদের প্রমাণ করতেই আমরা লড়বো। অবশ্যই জয়ের জন্য খেলবে বাংলাদেশ।

ইংল্যান্ড বিশ্বকাপের পয়েন্ট তালিকায় পাঁচ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে বাংলাদেশ। তারা দুই ম্যাচ জিতেছে, একটিতে পয়েন্ট ভাগাভাগি করেছে। আর দুটি ম্যাচ হেরেছে। সমান ম্যাচে আট পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আত্মবিশ্বাসী মাশরাফি বিন মুর্তজা আরও বললেন, অস্ট্রেলিয়া বিশ্বকাপের মতো বড় মঞ্চে সবসময়ই ভালো করে। টুর্নামেন্টের অন্যতম সেরা দলের সঙ্গে খেলতে নামবো আমরা।এখানে নিজেদের সেরাটা দেওয়া ছাড়া আর বিকল্প নেই। শুধু নিজেদের সে্রাটা দিলেই চলবে না। নিজেরা শতভাগ দেওয়ার পর চাইতে হবে যেন অস্ট্রেলিয়া ৭০ ভাগের বেশি দিতে না পারে।

ইংল্যান্ডে বিশ্বকাপে বার বার হানা দিচ্ছে বৃষ্টি। নটিংহামের আবহাওয়ার পূর্বাভাস বলছে, বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার। তবে বিশ্ব মঞ্চে যখন মুখোমুখি এই দুই দল, বৃষ্টির প্রসঙ্গ চলে আসে এমনিতেও। সবশেষ দুটি আইসিসি টুর্নামেন্টেই এই দুই দলের ম্যাচে ছিল বৃষ্টির ছোবল। সেই দুই ম্যাচ থেকে পাওয়া একটি করে পয়েন্ট বড় ভূমিকা রেখেছিল বাংলাদেশের সামগ্রিক সাফল্যে। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল আর ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে ওঠার পেছনে ওই একটি করে পয়েন্ট ছিল মহা মূল্যবান। এবারও একটি পয়েন্ট পেলে বাংলাদেশের অখুশি হওয়ার কথা নয়। তবে পয়েন্ট টেবিলে যে পর্যায়ে আছে দল, তাতে একটি পয়েন্ট খুব সাহায্য সামনে নাও করতে পারে দলকে। মাশরাফিও তাই খেলেই জিততে চান।

এ প্রসঙ্গে বাংলাদেশ অধিনায়ক বলেন, আমরা চাই ম্যাচটা হোক। বৃষ্টি হলে যদি এক পয়েন্টও পাই বা যেটাই হোক তা যেন আমাদের পক্ষে আসে। আমরা চাই আমার চাওয়া এই ম্যাচে যেন ভালো খেলে জিততে পারি এবং দুই পয়েন্ট পাই। এই ম্যাচ জিততে পারলে টুর্নামেন্টে দাঁড়িয়ে থাকার জন্য আলাদা আত্মবিশ্বাস জোগবে আমাদের।

ম্যাচটি শুরু হবে ভারতীয় সময় দুপুর ৩টায়, সরাসরি দেখাবে স্টার স্পোর্টস ১ স্টার স্পোর্টস 2।