ক্লিন সুইপ করে ৪-০ তে সিরিজ জিতল কোহলিরা

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা, চেন্নাই : পঞ্চম এবং শেষ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস এবং ৭৫ রানে হারিয়ে সিরিজ ৪-০ তে নিজেদের ঝুলিতে ভরল ভারত। চেন্নাই টেস্টের পঞ্চম দিন ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস ২০৭ রানে গুটিয়ে যায়। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ওপেনার কেটিন জেনিংস এবং অধিনায়ক এলিস্টার কুক ছাড়া আর কোন ব্যাটসম্যান ক্রিজে টিকতে পারেননি। এই ইনিংসে রবীন্দ্র জাডেযা ৭ উইকেট দখল করে ভারতের জয়ের ভীত গঠন করেন।
এর আগে আজ সকালে ইংল্যান্ড বিনা উইকেটে ১২ রান থেকে খেলা শুরু করে। ইংল্যান্ডের দুই ওপেনার দৃড়তার সঙ্গে খেলতে থাকেন। দুজনে মধ্যাহ্নভোজ পর্যন্ত ভারতকে উইকেট নেওয়া থেকে আটকে রাখেন। কুক এবং জেনিংসের ব্যাটিংয়ে এই টেস্ট ড্রয়ের দিকেই এগোচ্ছিল। দুজনে প্রথম উইকেটের যুগলবন্দীতে ১০৩ রান তোলেন। জাডেযার বলে এলিস্টার কুক (৪৯) প্রথম উইকেট হিসাবে আউট হন। কুক আউট হওয়ার পর জাডেযার বলেই আউট হন জেনিংস (৫৪)। দুই ওপেনার ফিরে যাওয়ার পর জো রুট (৬) ও জনি বেয়রেস্টো (১) দ্রুত আউট হয়ে যান। এরপর মঈন আলি (৪৪) ও স্টোক্স (২৩) কিছুটা হলেও প্রতিরোধ তৈরী করেন। কিন্তু এদের দুজনের আউট হওয়ার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংরেজদের ব্যাটিং।
এর আগে ভারতীয় ব্যাটসম্যানরা গতকাল অসাধারণ ব্যাটিং করেন। করুন নায়ার ৩০৩ রানের ইনিংস খেলেন এবং লোকেশ রাহুল ১৯৯ রান করে ডাবল সেঞ্চুরি করতে ব্যার্থ হন। এই দুজনের বড় ইনিংসে ভর করে ৭৫৯ রানের বিশাল পাহাড় গড়ে ভারত। ইংল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে ৪৭৭ রান করলেও দ্বিতীয় ইনিংসে মাত্র ২০৭ রানেই শেষ হয়ে যায়।