টিডিএন বাংলা ডেস্ক: আন্তর্জাতিক সমস্ত ক্রিকেটকে বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হাশিম আমলা। বৃহস্পতিবার তিনি সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড আমলার অবসর নেওয়ার সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছে।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড একটি ট‍্যুইট করে জানিয়েছে, ‘আমলা যখন আন্তর্জাতিক ক্রিকেটের সকল ফর্ম্যাট থেকে অবসর নেওয়ার ঘোষণা করেছিলেন তখন আধুনিক যুগের অন্যতম সেরা আন্তর্জাতিক ক্যারিয়ারের জন্য সময়কে আহ্বান জানিয়েছেন। তিনি ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি মজানসি সুপার লিগের জন্য উপলব্ধ থাকবেন’।

আমলা এক অফিসিয়াল বিবৃতিতে বলেন, “আমি এই অবিশ্বাস্য যাত্রার সময় অনেকগুলি শিক্ষা শিখেছি, অনেক বন্ধু বানিয়েছি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে প্রোটিয়ারফায়ার নামক একটি ভ্রাতৃত্বের ভালবাসায় ভাগ করে নিয়েছি। আমি আমার বাবা-মাকে তাদের প্রার্থনা, ভালবাসা এবং সমর্থনের জন্য ধন্যবাদ জানাচ্ছি। এটি আমার প্রতি তাদের ছায়া যা আমাকে প্রোটিয়ার সূর্যের অধীনে বছরের পর বছর ধরে খেলতে সক্ষম করেছে’।

তিনি আরও বলেন, “এছাড়াও, এই অবিশ্বাস্য যাত্রা জুড়ে আমার পরিবার, বন্ধুবান্ধব এবং এজেন্ট, আমার সতীর্থ এবং সহায়তা কর্মীদের প্রত্যেক সদস্যকেও আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। সময় যখন খুব কঠিন ছিল তখন আমাকে উৎসাহিত করার জন্য এবং সফল হওয়ার জন্য আমার সমস্ত ভক্তদেরও আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।

আমলা প্রায় ১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেন। তিনি সব ধরনের ক্রিকেট মিলিয়ে ৩৪৯ টি ম্যাচ খেলেছেন। তারমধ্যে তিনি ৫৫ টি সেঞ্চুরি এবং ৮৮ টি অর্ধশত রান সহ মোট ১৮,০০০ রান করেছেন।

দক্ষিণ আফ্রিকার (সিএসএ) প্রধান নির্বাহী থাবাং মোরো এক সরকারি বিবৃতিতে বলেন, ” ক্রিকেটের অন্যতম সত্য কিংবদন্তিকে বিদায় জানাতে সর্বদা দুঃখ হচ্ছে। মাঠের মধ্যে এবং মাঠের বাইরেও হাশিম বিশ্বজুড়ে এক অতুলনীয় সমৃদ্ধি লাভ করেছেন।

তিনি আরও জানান, “তাঁর নম্রতা সর্বদা তার স্ট্যান্ডআউট গুণ এবং আমি কীভাবে উন্নত জীবনযাপন করতে পারি তা আমাদের শেখানোর জন্য এর চেয়ে ভাল রোল মডেল কল্পনা করতে পারি না। তিনি কেবল প্রোটিয়াদের কাছে নয়, বৃহত্তর দেশেও দুর্দান্ত মূল্যবোধ যুক্ত করেছেন। ”

তিনিই একমাত্র দক্ষিণ আফ্রিকান যিনি টেস্ট ফর্ম্যাটে ট্রিপল সেঞ্চুরি করেছেন। ইংল্যান্ড, ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ টেস্ট রানও তাঁর।

২০১০ এবং ২০১৩ সালে প্রোটিয়াস ক্রিকেটার হিসাবে আমলার নাম ঘোষণা করা হয়। আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৪ টি টেস্ট খেলেছেন এবং ৯২৮২ রান করেছেন। এছাড়াও তিনি ১৮১ টি ওয়ানডে খেলেছেন এবং ৮১১৩ রান করেছেন।

ক্রিকেট জীবনে তিনি মোট ৪৪ টি টি-টোয়েন্টি ম‍্যাচ খেলেছেন এবং ৯২৭৭ রান হাতিয়ে নিয়েছেন।

সূত্র- সিয়াসাত