স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : আন্তর্জাতিক পুরুষ এবং মহিলা ক্রিকেট ম্যাচ চলাকালীন হেলমেট সাবধানতার জন্য নয়া নিয়মের ঘোষনা করল ‘আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল’ (আইসিসি)। এই নিয়ম অনুযায়ী প্রত্যেক খেলোয়াড়কে দেওয়া হেলমেট ব্রিটিশ স্ট্যান্ডার্ড BS7928 : 2013 এর হওয়া অনিবার্য। নতুন এই নিয়ম ১লা ফেব্রুয়ারি থেকে শুরু করতে যাচ্ছে আইসিসি।

এই নিয়ম পর পর দু’বার না মানলে অধিকারীদের পক্ষ থেকে সতর্ক করা হবে। কিন্তু তৃতীয়বার এই একই ভুল করলে ব্যাটসম্যানকে পরবর্তী ম্যাচে সাসপেন্ড করা হবে বলে জানিয়েছি আইসিসি।
এই নিয়মকে ‘ICC Clothing and Equipment Regulations’ অনুযায়ী যুক্ত করা হয়েছে।
খেলার মাঠে হেলমেটের কারণে ঘটে যাওয়া দুর্ঘটনার কথা মাথায় রেখে এই নতুন হেলমেটে গ্রীল এবং উপরের ক্যাপ বিভাগের মাঝের দুরত্ব কমানো হয়েছে এবং আগের গ্রীল এডজাস্টার সিস্টেম বন্ধ করে দেওয়া হয়েছে।
আইসিসি জেনারেল ম্যানেজার জিওফ এল্লারডিস বলেন, “আমাদের ইচ্ছা খেলোয়াড়দের প্রতিবন্ধক হতে দেখা না, বরং সমস্ত খেলোয়াড়দের হেলমেট পরতে দেখা।”
উল্লেখ্য, বিগত বেশ কয়েক বছর ধরে ক্রিকেট মাঠে দুর্ঘটনার দরুন ক্রিকেটের শখ থাকলেও বাবা মায়ের ভয়ে মাঠছাড়া ছেলেরা। এমতাবস্থায় আইসিসির এই নয়া নিয়ম আশার আলো দেখাবে বলেই মত ক্রিকেট বিশেষজ্ঞদের মত।