স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : অস্ট্রেলিয়াকে হারিয়ে নারী বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারতীয় মহিলা ক্রিকেট দল, এটা পুরোনো কথা। তবে লর্ডসের ফাইনাল খেলার আগেই শিরোপা জিতে নিয়েছে মিতালি রাজের দল। ভাবছেন কীভাবে সম্ভব। হ্যাঁ, এমনটাই বলছে উইকিপিডিয়া। ২০১৭ বিশ্বকাপের ফাইনালের আগেই ভারতকে চ্যাম্পিয়ন বলছে ওয়েবসাইটটি। মূলত তথ্য সম্পাদনা করার কারণেই এমন ভুল দেখাচ্ছিল জনপ্রিয় এই অনলাইন এনসাইক্লোপেডিয়ায়। তবে পরে ভুলটা সংশোধন করা হয়েছে।
বর্তমান বিশ্বে কোনো বিষয়ে তথ্য জানতে সবার আগে উইকিপিডিয়ায় চোখ রাখি আমরা। তবে এবার জনপ্রিয় এই সাইটটি দেখাল ভুল তথ্য। মূলত তথ্য সম্পাদনা করে এমনটি করা হয়েছে। শুক্রবার নারী বিশ্বকাপের আগের চ্যাম্পিয়নদের নাম দেখতে গিয়ে উইকিপিডিয়ায় দেখা যায়, ২০১৭ সালে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন দেখানো হয়েছে। তবে ইংল্যান্ডকে কত রানে বা কত উইকেটে হারিয়েছে সেটা বলা হয়নি। কিছুক্ষণ বাদেই অবশ্য ভুলটি সংশোধন করে দেওয়া হয়। এরপর আবার ভুল তথ্য দেখানো হয় ওয়েবসাইটটিতে। এবার ২০১৩ সালে চ্যাম্পিয়ন হিসেবে ভারতকে দেখানো হয়। আসল তথ্য হলো, ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শিরোপা জেতে অস্ট্রেলিয়া।
গত বৃহস্পতিবার মেয়েদের বিশ্বকাপের সেমিফাইনালে ফেভারিট অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় ভারতের মেয়েরা। হারমানপ্রিত কাউর একাই হারিয়ে দেন অসিদের। এই ব্যাটারের ১১৫ বলে ১৭১ রানের বিধ্বংসী ইনিংস  ৪২ ওভারে ২৮২ রান তোলে ভারতীয় দল। জবাবে ২৪৫ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।
এর আগে প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল স্বাগতিক ইংল্যান্ড। গত বৃহঃস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালের টিকেট পেয়ে গেছে ঝুলন-হরমনপ্রিতেরা। ২৩ জুলাই শিরোপাজয়ের অন্তিম লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড।

Advertisement
mamunschool