স্পোর্টস ডেস্ক, কটক : ইংল্যান্ডকে মহা রোমাঞ্চকর ম্যাচে ১৫ রানে হারিয়ে সিরিজে ২-০ তে এগিয়ে গেল ভারত। কটকের বারাবতী স্টেডিয়ামে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত ম্যাচে ইংল্যান্ডের সামনে ৩৮২ রানের লক্ষ্যমাত্রা রাখে ভারতীয় দল। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৬৬ রানেই শেষ হয় ইংল্যান্ড দলের ইনিংস। এই জয়ের সঙ্গেই তিন ম্যাচের সিরিজে ২-০ তে সিরিজে এগিয়ে যাওয়ার পাশাপাশি সিরিজ নিজেদের পকেটে ভরে নিল ভারত।

যুবরাজ সিংয়ের (১৫০) ক্যারিয়ারের সর্বাধিক স্কোর এবং মহেন্দ্র সিং ধোনির (১৩৪) শতরানে ভর করে ৩৮২ রানের পাহাড় সমান রান তোলে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা ভালো হয়নি মোটেও। লোকেশ রাহুল (৫), শিখর ধাওয়ান (১১) এবং অধিনায়ক কোহলি (৮) দলীয় ২৫ রানের মাথায় সাজঘরে ফিরে যান। এরপর দলের হাল ধরেন ধোনি – যুবি। দুজনে চতুর্থ উইকেটের জুটিতে ২৫৬ রান তোলেন।
উল্ল্যেখ্য, যুবরাজ নিজের শেষ শতরান ২০১১ বিশ্বকাপে করেছিলেন এবং ধোনি ২০১৩ তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতকীয় ইনিংস খেলেছিলেন।
যুবরাজ ১২৭ বলে ২১টি চার ও ৩টি ছক্কার হাকান এবং ধোনি ১২২ বলে ১০টি চার ও ৬টি বিশাল ছক্কা মারেন। এই ম্যাচেই ধোনি প্রথম ভারতীয় হিসেবে ২০০তম ছক্কা মারার রেকর্ড গড়েন।
ইনিংসের শেষ সময় কেদার যাদব ১০ বলে ৩টি চার ও ১টি ছক্কার মাধ্যমে ২২ রান করেন। অন্যদিকে হার্দিক পান্ডেয়া ১৯ এবং রবিন্দ্র জাডেযা ১৬ রানে অপরাজিত থাকেন।
ইংল্যান্ডের পক্ষে ক্রিস বোকস ৪টি উইকেট দখল করেন।