টিডিএন বাংলা ডেস্ক: ক্যারিবিয়ানদের ১২৫ রানে পরাজিত করে বিশ্বকাপের সেমিফাইনালের টিম ইন্ডিয়া। এদিন প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজের সামনে ২৬৯ রানে টার্গেট রাখে ভারত। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি সর্বাধিক ৭২ রান করেন। অর্ধশত রান পূর্ণ করেন মহেন্দ্র সিং ধোনি। হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে ৭০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের এই ম্যাচ জয়ের পিছনে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ৭০ রানের পার্টনারশিপ।

ভারতের ২৬৮ রান তাড়া করতে নেমে ১৪৩ রানে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের কোনো ব্যাটসম্যানই এদিন সেভাবে মাথা তুলে দাঁড়াতে পারেনি ভারতীয় বোলারদের সামনে। মহম্মদ সামি ১৬ রান দিয়ে চারটি উইকেট নিয়েছেন। মাত্র ৯ রান খরচ করে দুটি উইকেট দখল করেছেন জাসপ্রিত বুমরাহ।

ভারত অধিনায়ক হিসেবে এ দিনের ম্যাচে জয়ের সঙ্গে সঙ্গে আরও একটি গুরুত্বপূর্ণ রেকর্ড করলেন বিরাট কোহলি। এই প্রথম বিশ্বকাপের ম্যাচে কোন ভারতীয় অধিনায়ক হিসেবে পর পর প্রথম পাঁচটি ম্যাচেই জয় পেলেন তিনি। একইসঙ্গে এ দিনের ম্যাচে কুড়ি হাজার আন্তর্জাতিক রান পূর্ণ করলেন বিরাট কোহলি।

অন্যদিকে ভারতের বিরুদ্ধে লো স্কোরিং ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ওয়েস্ট ইন্ডিজ। ৭৫,৭৯,৮৩ বিশ্বকাপের ফাইনালে উঠতে পারলেও, শুধুমাত্র ১৯৯৬ বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছাতে পেরেছি ওয়েস্ট ইন্ডিজ। তারপর আর কোন বিশ্বকাপে শেষ চারে পৌঁছতে পারেনি তারা। সেই ধারা বজায় রেখে বিশ্বকাপ থেকে ছিটকে গেল ওয়েস্ট ইন্ডিজ। আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকার পর তৃতীয় দেশ হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নিল ক্যারিবিয়ানরা।