স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : এখন আর দিনের ব্যবধান নয়। ঘণ্টার ব্যবধান করাই ভালো। অর্থাৎ আইপিএলের দশম আসর মাঠে গড়াতে বাকি আর মাত্র ১২ ঘণ্টা। এরপর শুরু হবে আইপিএল ট্রফির লড়াই। আজ বুধবার রাজিব গান্ধী স্টেডিয়ামে গুজরাট লায়ন্স ও সানরাইজার্স হায়দরাবাদের মধ্যকার ম্যাচ দিয়ে হবে সেই উদ্বোধন।

একটি ট্রফির জন্য লড়বে আটটি দল। কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, সানরাইজার্স হায়দ্রাবাদ, কিংস ইলেভেন পাঞ্জাব, গুজরাট লায়ন্স, দিল্লি ডেয়ারডেভিলস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে রাইজিং পুনে সুপারজায়ান্ট।
এর আগে আইপিএলের নয়টি আসর মাঠে গড়িয়েছে। ছয় দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। কলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্স জিতেছে দুইবার করে। আর নিষেধাজ্ঞার কবলে থাকা চেন্নাই সুপার কিংসও দুইবার চ্যাম্পিয়ন হয়েছিল। আর রাজস্থান রয়্যালস, ডেকান চার্জার্স, সানরাইজার্স হায়দরাবাদ জিতেছে একবার করে।
আগের তিন চ্যাম্পিয়ন দল (চেন্নাই সুপার কিংস, রাজস্থান রয়্যালস ও ডেকান চার্জার্স) খেলছে না এবারের আসরে। খেলছে বাকি তিন চ্যাম্পিয়ন দল; কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দ্রাবাদ। বর্তমান চ্যাম্পিয়ন দল হায়দ্রাবাদ। মোস্তাফিজ-ওয়ার্নারদের দল এবারও শিরোপা ধরে রাখার মিশনে নামবে।


প্রত্যেক দলই নিজেদের সেরাটা ঢেলে দিতে মুখিয়ে আছে। যে দলগুলো ইতিপূর্বে ট্রফি জয়ের স্বাদ পেয়েছে, তারা স্বাদ নিতে চাইবে আবারও। আর যে দলগুলো এখনও ট্রফি জয়ের স্বাদ পায়নি, তারা ঘোচাতে চাইবে সেই আক্ষেপ।
আইপিএলের অফিশিয়াল পেজে আজ আট দলের অধিনায়কের সেলফি পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, আট অধিনায়কের মুখেই হাসি। এছাড়া ট্রফি নিয়েও ক্যামেরাবন্দি হয়েছেন তারা। টুর্নামেন্ট শুরুর আগের এই হাসি শেষ পর্যন্ত আট দলের অধিনায়কের মুখে থাকবে না। থাকবে শুধু চ্যাম্পিয়ন দলের অধিনায়কের মুখে। গতবার যেমন ছিল সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কের মুখে। এবার শেষ হাসি কার ? ২১ মে ফাইনালের পরই অবশ্য তা জানা যাবে।