স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা, কলকাতা : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১০ম সিজন শুরু হতে আর মাত্র ৩ দিন বাকি। আইপিএলের খেতাব জিততে সমস্ত দলই তোড়জোড় শুরু করে দিয়েছে। এই বছর প্রচুর খেলোয়াড় চোট এবং নানা কারণে ছিটকে গিয়েছেন।

কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) বিধ্বংসী অলরাউন্ডার আন্দ্রে রাসেল নেই এবছর। ডোপিং নিয়ম ভাঙার কারণে তিনি এক বছরের নির্বাসনে রয়েছেন। তার বিকল্প খুঁজতে চেষ্টা চালাচ্ছে কেকেআর টিম ম্যানেজমেন্ট।

জেনে নিন কলকাতা দলে সুযোগ পেতে পারেন, এমন পাঁচ খেলোয়াড় সম্পর্কে –

১) ইরফান পাঠান

এবছরের আইপিএল নিলামিতে অবিক্রিত থাকা খেলোয়াড়দের তালিকায় সব থেকে বড় নাম ইরফান পাঠান। ঘরোয়া টি২০ টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলি ট্রফি ২০১৬-১৭ -তে অসাধারণ পারফরমেন্স করা সত্বেও তাকে কোন ফ্রাঞ্চাইজি কেনেনি। যা সত্যিই আশ্চর্যজনক।
যদি কলকাতা নাইট রাইডার্স রাসেলের জায়গায় ইরফানকে দলে নেয়, তাহলে দলের ব্যালেন্স বাড়বে এবং অতিরিক্ত একজন বিদেশী খেলাতে পারবে গম্ভীর। আইপিএলে এখনো পর্যন্ত ৭.৭৪ এর অসাধারণ গড়ে ৮০ উইকেট নিয়েছেন ইরফান।

২) থিসারা পেরেরা

শ্রীলংকা দলের ২৭ বছর বয়সী অলরাউণ্ডার থিসারা পেরেরা টি২০ ক্রিকেটের দারুন উপযোগী খেলোয়াড়। তিনি বিশ্বের প্রায় সমস্ত টি২০ লিগেই অংশ নেন। আইপিএলেও তার রেকর্ড বেশ ভালো।
আইপিএলে ৩৭টি ম্যাচ খেলে ১৩৭টি উইকেট নিজের ঝুলিতে ভরেছেন পেরেরা।
রাসেলের অনুপস্থিতিতে শ্রীলংকান এই অলরাউন্ডার ভালো বিকল্প হতে পারেন শাহরুখের দলের।

3) ময়ঙ্ক ডাগর

২০ বছর বয়সী আনক্যাপ ভারতীয় অলরাউন্ডার ময়ঙ্ক ডাগর একজন প্রতিভাবান খেলোয়াড়। তিনি অনুর্ধ ১৯ বিশ্বকাপে অসাধারণ ক্রিকেট খেলেছিলেন।
যদিও তিনি এখনো পর্যন্ত আইপিএলে খেলার সুযোগ পাননি। অতি কম দাম ময়ঙ্ক ডাগরের চেয়ে ভালো খেলোয়াড় কেকেআর পাবেনা।

৪) মার্লোন স্যামুয়েলস

৩৬ বছর বয়সী ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার। নিজের দেশকে তিনি দু’বার চ্যাম্পিয়ন বানিয়েছেন।
আইপিএলে তিনি পুনের হয়ে খেলেছিলেন। যদিও আইপিএলে তার পারফরমেন্স অতটা ভাল ছিলনা। কিন্তু তার বর্তমান ফর্ম এবং অভিজ্ঞতা কাজে আসতে পারে কেকেআরের।

৫) ডেভিড বীস

প্রাক্তন সাউথ আফ্রিকান অলরাউন্ডার ডেভিড বীসকে সীমিত ওভার ক্রিকেটের বিশেষজ্ঞ বলে মনে করা হয়। তিনি ঝোড়ো ব্যাটিং এবং কার্যকরী বোলিং করতে পারেন।
আইপিএলে এর আগে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পক্ষ থেকে খেলেছেন। ১৫ ম্যাচে ৩১ গড়ে তিনি রান করেছেন এবং ২৫.১২ গড়ে ১৬টি উইকেট আপাতত তিনি দখল করতে সক্ষম হয়েছেন।