স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : লক্ষ্যটা অসম্ভবের চেয়েও বেশি কিছু ছিল। ৫৫০ রান তাড়া করে জেতার কীর্তি তো টেস্ট ইতিহাসেই নেই। সেই এভারেস্টে উঠতে গিয়ে শ্রীলঙ্কা মুখ থুবড়ে পড়েছে তাড়াতাড়িই, গল টেস্টের চতুর্থ দিনেই হেরে গেছে ৩০৪ রানে। রানের দিক দিয়ে দেশের বাইরে এটা ভারতের সবচেয়ে বড় জয় আর শ্রীলঙ্কার সব মিলেই সবচেয়ে বড় পরাজয়।

জেতার মতো রান আসলে আগের দিনই হয়ে গিয়েছিল কোহলিদের। সকালে বিরাট কোহলি শুধু অপেক্ষা করছিলেন নিজের ১৭তম টেস্ট সেঞ্চুরির জন্য। তার পরেই ইনিংস ঘোষণা করেছে,ম তার আগে সকালে ৭ ওভারেই ভারত তুলেছে ৫১ রান।

৫৫০ রানের পাহাড় টপকাতে নেমে শ্রীলঙ্কা শুরুতেই খেয়েছে হোঁচট। মোহাম্মদ শামির বলে নিজের ১০ রানেই আউট হয়ে গেছেন থারাঙ্গা, সাত রান পর ফিরে গেছেন গুনাথিলাকাও। করুনারত্নে ও কুশল মেন্ডিসের ৭১ রানের জুটিটা একটু আশা দেখাচ্ছিল শ্রীলঙ্কা। কিন্তু ১০৯ রানে মেন্ডিস ফিরে যাওয়ার পর ম্যাথিউসও ফিরে গেছেন ৭ রান পরেই। দুবারই হন্তারক ছিলেন জাদেজা।

করুনারত্নে অবশ্য এক পাশে ছিলেন। এরপরেই তাঁর সঙ্গে যোগ দিলেন নিরশান ডিকভেলা। পাল্টা আক্রমণে দুজন রানের চাকাটাও বেশ সচল রাখলেন। ১১১ রানের জুটিটা যখন বড় কিছুর আশা দেখাচ্ছে, তখনই অশ্বিনের বলে উইকেটের পেছনে ক্যাচ দিলেন ডিকভেলা।

করুনারত্নে এরপর সেঞ্চুরির সুবাসটা ভালোভাবেই পাচ্ছিলেন। কিন্তু আরও একবার দৃশ্যপটে অশ্বিন, এবার এই অফ স্পিনারকে সুইপ করতে গিয়ে করুনারত্নে আউট হয়ে গেলেন ৯৭ রানে, একটুর জন্য পাওয়া হলো না সেঞ্চুরি। এরপর শ্রীলঙ্কা লেজটা অশ্বিন-জাদেজা মিলে খুব দ্রুতই গুটিয়ে দিয়েছেন। প্রথম ইনিংসে ১৯০ রানের জন্য শিখর ধাওয়ান হয়েছেন ম্যাচসেরা।

ভারত ৬০০ ও ২৪০/৩ ডিক্লেয়ার

শ্রীলঙ্কা ২৯১ ও ২৪৫ (করুনারত্নে ৯৭; অশ্বিন ৩/৬৫, জাদেজা ৩/৭১)

ফলঃ ভারত ৩০৪ রানে জয়ী

ম্যাচসেরাঃ শিখর ধাওয়ান