টিডিএন বাংলা ডেস্ক: বাংলাদেশের প্রাক্তন তারকা ক্রিকেটার মোহাম্মদ রফিক, ১৯৯৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেটের তিন ফরমেটই অসামান্য অবদান রয়েছে এই কিংবদন্তি ক্রিকেটারের। ক্বারী আহমের ফাউন্ডেশন আয়োজিত কুড়ি বিশের আন্তর্জাতিক ক্রিকেট ক্লাব টুর্নামেন্টে অংশগ্রহণ করতে বর্তমানে তিনি কলকাতায় রয়েছেন। এই ক্রিকেট টুর্নামেন্ট ভারতের ৩টি বাংলাদেশর ৩ টি, নেপালের ও শ্রীলঙ্কার একটি করে মোট আটটি ক্লাব অংশ গ্রহণ করছে। খেলার অবসর সময়ে চলতি বিশ্বকাপ নিয়ে তিনি কিছু কথা বলেন।

প্রশ্ন: ইংল্যান্ডে শুরু হয়েছে চলতি বছরের বিশ্বকাপ। এবার বিশ্বকাপ কোন দেশেকে এগিয়ে রাখবেন আপনি?

রফিক: আমি যেহেতু বাংলাদেশের একজন প্রাক্তন ক্রিকেটার, তাই এবারের বিশ্বকাপে আমার দেশকেই এগিয়ে রাখব। এর পর দ্বিতীয় স্থানে রাখব ভারতকে।

প্রশ্ন: কিন্তু বাংলাদেশ তো আশানুরূপ পারফরম্যান্স করতে পারছে না। দক্ষিণ আফ্রিকা কাছে জয়ী হলেও নিউজিল্যান্ড ও ইংল্যান্ডর কাছে ধরাশায়ী হয়েছে বাংলাদেশ।

রফিক: সবেমাত্র দু’টো করে ম্যাচ খেলা হয়েছে। এখনোও অনেক ম্যাচ বাকি রয়েছে। আমি তিনটে বিশ্বকাপ খেলেছি, তখন খেলা টা হত গ্ররুপ ভিত্তিক, আর এবার হইবে সম্পূন অন্য রকম ভাবে সবার সাথে সবার খেলা, তাই অনেক অঘটন অপেক্ষা করছে।

প্রশ্ন: চলতি বিশ্বকাপে ভারতের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভবনা কতটা?

রফিক: ভারত নিঃসন্দেহে একটা ভালো দল। এই দলে যেমন মহেন্দ্র সিং ধোনির মত অভিজ্ঞ ক্রিকেটার রয়েছেন, তেমন রয়েছেন শিকড় ধাওয়ান, রোহিত শর্মা কিংবা বিরাট কোহলি মতো প্রতিভাবান ক্রিকেটার। তবে এবারের ভারতীয় দলে সব চেয়ে চমক থাকছে পেস বোলিংয়ে। বুমরা, মোহাম্মদ সামি কিংবা ভুবনেশ্বর কুমার অনবদ্য বল করছেন। যেকোনও মুহূর্তে এদের যে কেউ ম্যাচের রঙ দবলে দিতে পারেন। এবার মূলত পেস আক্রমণের জন্য ভারত ফেভারিট। যদি ভারত চ্যাম্পিয়ন হয়, তাহলে পেস বোলিংয়ের জন্য-ই হবে।

প্রশ্ন: বিশ্বকেপে বাংলাদেশ দল নিয়ে কিছু বলুন

রফিক: বাংলাদেশ ভালো ক্রিকেট খেলছে, এই দলে বিশ্বের টপ অলরাউন্ডার সাকিবল হাসান আছে। এছাড়া রয়েছে মুস্তাফিজুর ও মারসাফির মত ভালো বোলার, কিন্তু এই দল কে চ্যাম্পিয়ন হতে গেলে এখনও অনেক পরিশ্রম করতে হেব।

প্রশ্ন: বিশ্বকাপের সেরা উদিয়মান ক্রিকেটার হিসাবে আপনি কাকে বেছে নেবেন?

রফিক: (একটু হেঁসে) আমার মতে সেরা উদিয়মান ক্রিকেটার অবশ্যই আফগানিস্তানের রশিদ খান। তাঁর জন্য আফগানিস্তান বিশ্ব ক্রিকেট একটা গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে। রশিদ খান যে দলের থাকবেন,সেই দলই এডভেন্টেজ।

প্রশ্ন: সবশেষে জানতে চাইবো আয়োজক দেশ ইংল্যান্ড এবার দুর্দান্ত ক্রিকেট খেলছে। আর অস্ট্রেলিয়া তো বরাবর ফেভারিট, এই দুই দলের মধ্যে কাকে এগিয়ে রাখবেন?

রফিক: দুই দেশ সারা বছর অনেক সিরিজ খেলেছে, দুই দেশ ভালো খেলছে, তবে দেখতে হবে কোন দল ম্যাচে ভুল কম করছে। যে ভুল কম করবে সেই দল জয়ী হবে।(দিন দর্পণ)