স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ‍ঘুরে দাঁড়ালো নিউজিল্যান্ড। রাজকোটে কলিন মুনরোর ঝড়ো সেঞ্চুরিতে কিউইদের ১৯৬ রানের জবাবে সাত উইকেট হারিয়ে ১৫৬ করতে সমর্থ হয় টিম ইন্ডিয়া।


৪০ রানের জয়ে সিরিজে সমতায় ফিরলো সফরকারীরা। মঙ্গলবার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি অলিখিত ফাইনাল। গত বুধবার (১ নভেম্বর) প্রথম ম্যাচে ২০৩ রান তাড়া করতে নেমে ৫৩ রানে হার মানে ব্ল্যাক ক্যাপসরা।
এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয়ের লক্ষ্যে ৬৭ রানে চার উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে স্বাগতিক শিবির। ইনিংসের দ্বিতীয় ওভারেই দুই ওপেনার শিখর ধাওয়ান (১) ও রোহিত শর্মাকে (৫) সাজঘরে পাঠান ট্রেন্ট বোল্ট।


অধিনায়ক বিরাট কোহলির ৪২ বলে ৬৫ ও মহেন্দ্র সিং ধোনির ৩৭ বলের ৪৯ রানের ইনিংস কেবল হারের ব্যবধানটাই কমাতে পেরেছে। শ্রেয়াস আয়ারের ব্যাট থেকে আসে ২৩। একাই চারটি উইকেট দখল করেন বোল্ট। একটি করে নেন ব্যাট হাতে ঝড় তোলা মুনরো, দুই স্পিনার মিচেল স্যান্টনার ও ইশ শোধি।
এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে দুই উইকেট হারিয়ে কোহলিদের চ্যালেঞ্জিং টার্গেট ছুঁড়ে দেয় নিউজিল্যান্ড। মাত্র ৫৪ বলে ক্যারিয়ারের দ্বিতীয় টি-২০ সেঞ্চুরি উদযাপন করেন ত্রিশ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান মুনরো। তার ১০৯ রানের (৫৮ বল) অপরাজিত ইনিংসে ছিল ৭টি চার ও ৭টি ছক্কার মার।


ওপেনার মার্টিন গাপটিল ৪৫ ও অধিনায়ক কেন উইলিয়ামসন ১২ রান করে আউট হন। মুনরোর সঙ্গে ১৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন টম ব্রুস।
ভারতীয় জার্সিতে তরুণ পেসার মোহাম্মদ সিরাজের আন্তর্জাতিক অভিষেকটা হলো দুঃস্বপ্নের মতো। ৪ ওভারে ৫৩ রানের খরুচে বোলিংয়ে ১টি উইকেট নেন তিনি। গাপটিলকে ফেরান লেগস্পিনার ইউজবেন্দ্র চাহাল।