টিডিএন বাংলা ডেস্ক: চলতি বিশ্বকাপের ১৮তম ম্যাচে আজ মুখোমুখি হবে বিশ্বকাপের এখন পর্যন্ত অপরাজিত দুই দল ভারত ও নিউজিল্যান্ড। নটিংহ্যামের ট্রেন্টব্রিজে আজ ম্যাচটি শুরু হবে ভারতীয় সময় দুপুর ৩টায়।

তিন ম্যাচে তিনটিতেই জয়ী হয়ে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড টেবিলের শীর্ষে অবস্থান করছে। অন্যদিকে দুই ম্যাচে শতভাগ জয় নিয়ে ভারতের সংগ্রহে আছে ৪ পয়েন্ট। আজকের ম্যাচের মাধ্যমে টেবিলের শীর্ষে ওঠার লড়াইয়ে দুই দলের সামনেই থাকছে সমান সুযোগ। এখনও অব্দি বিশ্বকাপে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে ৭টি ম্যাচ হয়েছে, তাতে ভারতের জয় ৩টি তে আর বাকি ৪টি তে নিউজিল্যান্ড।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে কিউইদের থেকে দুই ধাপ এগিয়ে ভারত। কিউইদের অবস্থান র‍্যাংকিংয়ের চতুর্থ স্থানে। অন্যদিকে ভারতের অবস্থান দুই নম্বরে। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‍্যাংকিংয়ে ২য় ভারত, সেখানে ব্ল্যাকক্যাপসদের রেটিং পয়েন্ট ১১৩।

ইংল্যান্ড বিশ্বকাপে দারুণ শুরু হয়েছে কিউইদের। প্রথম তিন ম্যাচের প্রত্যেকটি ম্যাচেই জয় কিউইদের। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়েছে, এরপরের ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়েছে আর সর্বশেষ ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের বড় জয়।

বিরাট কোহলি অধিনায়ক হিসেবে দারুণ শুরু করেছেন বিশ্বকাপে। আর সেই সাথে ব্যাটেও আছেন অসাধারণ ছন্দে। প্রোটিয়াদের বিপক্ষে কোহলির ব্যাট হাসতে না পারলেও রোহিত শর্মার ব্যাট ঠিকই হেসেছে। দলকে জিতিয়ে শেষ পর্যন্ত ১২২ রানে অপরাজিত ছিলেন তিনি। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষেও কোহলিরা তুলে নিয়েছে ৩৬ রানের জয়। সেখানে আর এক ওপেনার শিখর ধাওয়ান তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। সেঞ্চুরি তুলে নেওয়ার ম্যাচে ইনজুরিতে পড়েন ধাওয়ান। তাকে ২১ দিনের বিশ্রাম দেওয়া হয়েছে। ইংল্যান্ডের বিমান ধরার সুযোগ পেয়েছেন রিজার্ভ বেঞ্চে থাকা রিশব পান্ত। তবে, ধাওয়ানের অনুপস্থিতিতে ভারতের উদ্বোধনী জুটিতে রোহিত শর্মার সঙ্গে আসতে পারেন লোকেশ রাহুল। আর একাদশে ঢুকতে পারেন বিজয় শংকর।

কেবল ভারতীয় দলের ব্যাটসম্যানরাই দারুণ ফর্মেই নেই, সাথে ভারতীয় বোলারও আলো ছড়াচ্ছেন ক্রিকেট দুনিয়ায়। আইসিসির বোলিং র‍্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে পেসার জাসপ্রিত বুমরাহ। আর ক্রিকেট বিশ্লেষকরা তো জানিয়েই দিয়েছেন এবারের বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স করবে বুমরাহ আর ভারতের জয়ে রাখবেন সামনে থেকে অবদান। সেই আস্থার প্রতিদান দিয়েছেন বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই। বল হাতে আগুন ছড়িয়েছেন বুমরাহ। আর তার বোলিং তোপেই ভেঙে পড়ে প্রোটিয়া টপ অর্ডার।

সঙ্গে থাকছে বৃষ্টির সম্ভবনা, এই পযন্ত বৃষ্টির জন্য বিশ্বকাপে তিনটি ম্যাচ বাতিল করতে হয়েছে, যা বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড, সেই সঙ্গে রিজার্ভ দে না রাখাই প্রশ্নের মুখে পড়েছে আই সি সি। অবশ্য আই সি সি সাফাই দিয়ে বলছে, সব ম্যাচের জন্য আলাদা রিজার্ভ দে রাখলে টুর্নামেন্ট অনেক বড় হয়ে যাবে, তাতে ম্যানেজমেন্ট করতে সমস্যা হেব। এখন দেখার বিষয় শ্রীলঙ্কা, বাংলাদেশ পাকিস্তানের মতো ভারতের কপালেও বৃষ্টি লেখা আছে কি না।

ভারতীয় দলের স্কোয়াড

বিরাট কোহলি (অধিনায়াক), রোহিত শর্মা, বিজয় শঙ্কর, এমএস ধোনী (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্ডিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমলাহ, ভুবনেশ্বর কুমার, লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, কুলদ্বীপ যাদব, রিশভ পন্থ, যুজবেন্দ্র চাহাল।

নিউজিল্যান্ড দলের স্কোয়াড

কেন উইলিয়ামসন (অধিনায়), কলিন মুনরো, মার্টিন গাপটিল, টম বান্ডেল (উইকেটরক্ষক), রস টেইল, হেনরি নিকোলস, জেমস নিশাম, মিচেল সান্টনার, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, ম্যাট হেনরি, কোলিন ডি গ্র্যান্ডহোম, টম ল্যাথ্যাম, ইশ সোদি।