টিডিএন বাংলা ডেস্ক : ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর বাকি চারটাইতেই ধরাশায়ী হয়েছে পাকিস্তান। রোববার (১৯ মে) হেডিংলিতে সিরিজের শেষ ম্যাচে ৫৪ রানে হেরেছে সরফরাজ আহমেদের দল।

এ হারে টানা ১০ ম্যাচ জয়হীন রইল সরফরাজ আহমেদের দল। অন্যদিকে পাকিস্তানকে ৪-০ ব্যবধানে সিরিজ হারিয়ে টানা ১১ সিরিজ জিতে নিল আসন্ন বিশ্বকাপের স্বাগতিক দেশ ও হট ফেভারিটের তকমা পাওয়া থ্রি- লায়ন্সরা।

এদিন হেডিংলিতে সিরিজের শেষ ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে গিয়ে জো ভিন্স আর জনি বেয়ারস্টো মিলে বরাবরের মতই আনেন ভালো শুরু। দু’জনেই ইনিংস বড় করতে পারেননি। তবে তিন আর চারে নামা জো রুট-ইয়ন মরগ্যান মিলে চালিয়েছেন তাণ্ডব।

শতরানের জুটিতে দ্রুত রান উঠিয়ে দলকে দিয়েছেন শক্ত ভিত। রুট ৭৩ বলে ৮৪ আর মরগ্যান ৬৪ বলে করেন ৭৬ রান। শেষ দিকে নেমে টম কারান ১৫ বলে ২৯ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে পার করে দেন সাড়ে তিনশোর ঘর। ৫০ ওভার শেষ ৯ উইকেটে ৩৫১ রানের আরেকটি পর্বত গড়ে ইংল্যান্ড।

পাকিস্তানের হয়ে একাই ৪ উইকেট নেন শাহেন শাহ আফ্রিদি। এছাড়া তিনটি নেন ইমাদ ওয়াসিম ও একটি করে নেন হাসান আলী এবং হাসনাইন।

পাহাড় টপকাতে গিয়ে শুরুতেই দুই ওপেনার ফখর জামান আর আবিদ আলিকে হারায় পাকিস্তান। বাবর আজম, সরফরাজ আহমেদরা রান পেলেও আসা যাওয়ার মিছিলে ছিলেন মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিকের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানরা। ওই চাপ আর সামলাতে পারেনি পাকিস্তান।

বাবর ৮০ আর সরফরাজ ৯৭ রান করে ফিরে গেলে ম্যাচ থেকে ছিটকে পড়ে তারা। ইনিংসের বাকি কেবল চলেছে আনুষ্ঠানিকতার খাতিরে। আসিফ আলী ২২, ইমাদ ওয়াসিম ২৫ ও মোহাম্মদ হাসনাইন ২৮ রান করেন।

ওকসের ৫ উইকেট ছাড়া ইংল্যান্ডের হয়ে আদিল রশিদ নেন ২টি ও উইলি নেন একটি উইকেট। ওয়ানডেতে তৃতীয়বার এক ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন ডানহাতি ইংলিশ পেসার।