স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : ১৬২ রানের লক্ষ্য। এবারের আইপিএলে এর চেয়েও ঢের বড় বড় স্কোর তাড়া করে জিতে যাচ্ছে অনেকগুলো দল। স্টিভেন স্মিথদের সামনে তাই ১৬২ রানও খুব বড় হওয়ার কথা নয়। কিন্তু শেষ মুহূর্তের নাটকীয়তা শেষে অবশেষে ১ বল হাতে রেখে ৫ উইকেটে জয় তুলে নিল রাইজিং পুনে সুপারজায়ান্ট।

এবারের আইপিএলে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস এতদিন নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। অবশেষে তাকে স্বরূপে দেখা গেলো। অসাধারণ এক সেঞ্চুরিই ‍শুধু তুলে নেননি স্টোকস, দারুণ এক জয়ও উপহার দিয়েছেন তিনি।
এবারের আইপিএলে প্রায় ১৪ কোটি টাকায় বিক্রি হয়েছিলেন স্টোকস। তারই পুরোপুরি মূল্যটা আজ ব্যাট হাতে দিলেন তিনি। ৬৩ বলে খেলেছেন অপরাজিত ১০৩ রানের এক ঝড়ো ইনিংস। ৭টি বাউন্ডারি আর ৬টি ছক্কায় সাজান নিজের ইনিংসটি।
শেষ দিকে স্টোকসই নাটকীয়তা জমিয়ে তুলেছিলেন। শেষ দুই ওভারে জয়ের জন্য পুনের প্রয়োজন ২৫ রান। এক কথায় অসম্ভব। ১৯তম ওভারে বাসিল থাম্পির কাছ থেকেই একাই ১৭ রান নিলেন স্টোকস।
শেষ ওভারের প্রথম বলেই বাউন্ডারি মেরে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন স্টোকস। ওভারের পঞ্চম বলে জেমস ফকনারকে ছক্কা মেরে মাঠের বাইরে আছড়ে ফেলে জয় নিশ্চিত করেন ড্যানিয়েল ক্রিশ্চিয়ান।
অথচ ১৬২ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪২ রানেই ৪ উইকেট হারায় পুনে। রাহানে ৪ রানে, ত্রিপাথি ৬ রানে, স্মিথ ৪ রানে এবং মনোজ তিওয়ারি আউট হন শূন্য রানে। এরপরই ধোনি এবং ড্যানিয়েল ক্রিশ্চিয়ানকে সঙ্গে নিয়ে জয়ের কাজটি সেরে নেন বেন স্টোকস।
এই জয়ে ১০ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান নিশ্চিত করে রেখেছে রাইজিং পুনে। শীর্ষে মুম্বাই, এরপর কলকাতা এবং সানরাইজার্স হাদরাবাদ।