টিডিএন বাংলা ডেস্ক: বিশ্বকাপ ক্রিকেট থেকে বিদায় নিল ভারতীয় দল। নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে ইংল্যান্ড বিশ্বকাপ অভিযান শেষ করল টিম ইন্ডিয়া। বৃষ্টি বিঘ্নিত সেমিফাইনালের নিউজিল্যান্ডের ২৩৯ রান তাড়া করতে নেমে শুরুতেই বড়সড় ধাক্কা খায় ভারতীয় দল। পর পর ড্রেসিংরুমে ফিরে যান ভারতীয় ক্রিকেট তারকা ব্যাটসম্যানরা। নিউজিল্যান্ড বোলিংয়ের সামনে অসহায় ভাবে আত্মসমর্পণ করেন রাহুল, রোহিত, কোহলি, কার্তিক। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে শুধুমাত্র উজ্জ্বল রবীন্দ্র জাডেজা। লড়াকু ঢঙে ৫৯ বলে ৭৭ রান করেন তিনি। যার মধ্যে ছিল চার টি চার এবং চারটি ৬। ধোনিকে সঙ্গে নিয়ে শত রানের পার্টনারশিপ করেন রবীন্দ্র। কিন্তু ধোনির সমালোচিত ধীর গতির ব্যাটিং বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে অনেকটাই পিছিয়ে দিল ভারতকে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে পান্থ ৩২ রান করেন।

এর আগে মঙ্গলবার যেখানে শেষ করেছিল সেই জায়গা থেকে শুরু করে নিউজিল্যান্ড। ঝোড়ো ব্যাট চালিয়ে ২৩৯ রানে শেষ হয় কিউইদের ইনিংস।

এই নিয়ে পরপর দুবার বিশ্বকাপের ফাইনালে পৌঁছালো নিউজিল্যান্ড। ২০১৫ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল তারা। যদিও ফাইনালে পরাজিত হয় তারা।

এদিন ম্যাচ হারের জন্য সমালোচকরা ধোনির ব্যাটিংকে দায়ী করছেন। হাতে সময় থাকা সত্ত্বেও কেন তিনি চালিয়ে খেললেন না তাই নিয়ে উঠছে প্রশ্ন। স্ট্রাইক রেট বেশি থাকা সত্বেও বহুবার ম্যাচ জিতিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন এত নমনীয় ছিলেন তিনি। তাই নিয়ে উঠছে প্রশ্ন। একইসঙ্গে মহম্মদ সামিকে দল থেকে বাদ দিয়ে দিনেশ কার্তিককে কি যুক্তিতে দলে নেওয়া হল তাই নিয়ে প্রশ্ন তুলছেন ক্রিকেট সমালোচকরা।

তবে যাই হোক ফেভারিট দল হিসেবে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল ভারতীয় দল। কিন্তু নিউজিল্যান্ডের কাছে প্রথম সারির ব্যাটসম্যানদের ব্যর্থতার সৌজন্যে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো মেন ইন ব্লুদের। কম রান থাকলেও এদিন আগাগোড়া ভালো বোলিং করে গেছে ব্ল্যাক ক্যাপরা।