নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: গত ২৮ সেপ্টেম্বর রয়্যাল রত্নাকোসিন হোটেলে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক ক্রীড়া পুরস্কার অনুষ্ঠান ২০১৯ এবং বিশ্ব মিলিত ২০১৯ থাইল্যান্ড।

সারা বিশ্বে ৩৪ জন সদস্যের সমন্বয়ে ভারতীয় দলটি এই মর্যাদাপূর্ণ অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এই অনুষ্ঠানটি বিশ্ব মিশ্র মার্শাল আর্টস কাউন্সিল এবং বাইজরা কা ক্যারাটে আন্তর্জাতিক (থাইল্যান্ড) দ্বারা সংগঠিত হয়। এই অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশ্ব সুপ্রিম গ্র্যান্ডমাস্টার নিসার স্মিলার, যিনি বিশ্ব মিশ্র মার্শাল আর্টস কাউন্সিলের রাষ্ট্রপতি ছিলেন। অনুষ্ঠানটি উদ্বোধন করেন থাই পুলিশ প্রধান পুডয়ান ওনথানি। সারা বিশ্বের বিশেষজ্ঞরা এই ইভেন্টে অংশ নেন। ভারতের স্বর্ণকন্যা,বস্তিবাসী আয়েশা নূর প্রথম ভারতীয় অতিথি হিসাবে সম্মানিত হন এবং পান আন্তর্জাতিক ক্রীড়া পুরস্কার ২০১৯। তিনি মর্যাদাপূর্ণ স্বর্ণপদক জিতেছেন।

গ্র্যান্ড মাস্টার নিসার স্মিলার আয়েশাকে অভিনন্দন জানান এবং বলেন, আয়েশা তার অনুপ্রেরণীয় যাত্রা দ্বারা তাকে স্পর্শ করেছেন। বারানসী থেকে রাজীব রাজভর স্বর্ণ জিতে নেয় এবং সেটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উৎসর্গ করেন। তিনি আয়েশা নূর ও কোচ এম এ আলি’র সঙ্গে মিলিত হন এবং বিশ্ব মিক্সড মার্শাল কাউন্সিল দ্বারা লাইফ টাইম পুরস্কারে সম্মানিত করা হয়েছে।

আয়েশা নূর ২০১৩ সালে কলকাতায় মুক্তি প্রতিরক্ষা প্রশিক্ষণ ক্যাম্প শুরু করে ধর্ষণ ও অপরাধের বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে। এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে বেশিরভাগ মেয়েরা অসামান্য ফলাফল দেখিয়েছেন। যেমন তাইবা তাসকিন (ব্রোঞ্জ) ওয়ার্ড নং ২৯, সানা সালাউদ্দিন (ব্রোঞ্জ) ওয়ার্ড নং ৩৯, মণিমালা হালদার (সিলভার) ওয়ার্ড নং ৫৫ এবং তানুজা প্রামানিক (ব্রোঞ্জ)।

এই মেয়েরা যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ ২০২০, মালয়েশিয়া কাপ ২০২০, বিশ্বব্যাপী ক্রীড়া পুরস্কার ২০২১ এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হচ্ছে।

আয়েশা নূরের কোচ এম এ আলী আলী বলেন, আমরা এই পুরস্কার সব দেশবাসী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে উৎসর্গ করেছি। এবং মিডিয়ার মাধ্যমে তিনি দলসহ মুখ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ-এর বার্তা পাঠান। তিনি তার ইচ্ছা শেয়ার করেন এবং তার থেকে আশীর্বাদ চান।