স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচেই হেসে খেলে জিতল ভারতীয় দল। প্রথম ম্যাচে ৭৬ রানে জয় পেয়েছিল কোহলির দল। দ্বিতীয় ম্যাচে রীতিমত জয়ের ব্যবধানটা দ্বিগুণ করেছে তাঁরা। গড়েছে ইতিহাস, পেয়েছে আইরিশদের হোয়াইটওয়াশ করার স্বাদ।

শুক্রবার রাতে টিম ইন্ডিয়ার করা ২১৩ রানের জবাবে মাত্র ৭০ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। ১৪৩ রানের বিশাল পরাজয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে ভারতীয় দল। ভারতের ইতিহাসে টি-টোয়েন্টি ক্রিকেটে এতো বড় ব্যবধানে জয়ের রেকর্ড নেই আর একটিও।

পুরো আন্তর্জাতিক টি-টোয়েন্টি এর চেয়ে বেশি ব্যবধানে জয়ের রেকর্ড আছে কেবল শ্রীলংকার। ২০০৭ সালের বিশ্ব টি-টোয়েন্টিতে কেনিয়ার বিপক্ষে ১৭২ রানের জয় পেয়েছিল তারা। এই তালিকার পরের স্থানটি দখলে নিল ভারত।

ডাবলিনের মালাহিড ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে ব্যাট করতে নেমে লোকেশ রাহুল ও সুরেশ রায়নার হাফসেঞ্চুরিতে ২১৩ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। ৩ চার ও ৬ ছক্কার মারে মাত্র ৩৬ বলে ৭০ রান করেন রাহুল। ৫ চার ও ৩ ছক্কার মারে ৪৫ বলে ৬৯ রান করেন রায়না।

এছাড়া শেষদিকে হারদিক পান্ডিয়া মাত্র ৯ বলে ১টি চার ও ৪টি ছক্কার মারে খেলেন ৩২ রানের টর্ণেডো ইনিংস। নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২১৩ রান করে ভারত। বল হাতে কেবিন ও’ব্রায়েন নেন ৩ উইকেট।

রান তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড। মাত্র ৩৬ রানেই সাজঘরে ফিরে যায় ৬ আইরিশ ব্যাটসম্যান। গ্যারি উইলসন ১৫, উইলিয়াম পোর্টারফিল্ড ১৪ এবং শেষদিকে স্টুয়ার্ট থম্পসন ১৩ ও বয়েড র‍্যানকিন ১০ রান করলে ৭০ রান পর্যন্ত যায় আইরিশদের ইনিংস।

ভারতের পক্ষে ৩টি করে উইকেট নেন কুলদ্বীপ যাদব ও ইয়ুজভেন্দ্র চাহাল। উমেশ যাদব নেন ২টি উইকেট।