স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : চেন্নাই সুপার কিংস আইপিএলে দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়ার পর নতুন ক্লাব পুনেতে নাম লেখান ধোনি। কাঁধে ওঠে অধিনায়কের দায়িত্ব। তবে আইপিলের আগের আট মৌসুমে ছয় ফাইনাল খেলা ধোনি খুব বেশি সুবিধা করতে পারলেন না। পয়েন্ট টেবিলের সাতে থেকে ধোনি শেষ করে পুনের হয়ে প্রথম আইপিএল।
দ্বিতীয় মৌসুমের এসে বড় এক ধাক্কা খায় ধোনি। পুনেতে তার পরিবর্তে অধিনায়ক করা হয় অস্ট্রেলিয়ান তারকা স্মিথকে। তবে অধিনায়ক হয়েও মাঠে সেই ধোনির সাহায্য নিয়েই একের পর এক জয় দিয়ে চলতি আসরের ফাইনালে পৌঁছে যায় পুনে। আর দশ আসরে সপ্তমবারের মত ফাইনালে পৌঁছে যায় ধোনি।
টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা দেখে ২০০৮ সালে ভারতে শুরু হয় আইপিএল। প্রথম মৌসুমেই নিজের ঝলক দেখিয়ে চেন্নাইকে ফাইনালে তোলেন ধোনি। তবে ফাইনালে আর পেরে উঠতে পারেননি। রাজস্থানের কাছে হেরে যায়। দ্বিতীয় মৌসুমে শেষ চারে খেললেও ফাইনাল খেলা হয়নি।
আগের দুই আসরের হিসেব তৃতীয় মৌসুমে মিটিয়ে নেয় ধোনির চেন্নাই। মুম্বাইকে হারিয়ে পায় প্রথম শিরোপার স্বাদ। পরের মৌসুমে আগের ধারাবাহিকতা ধরে রেখে নিজেদের দ্বিতীয় শিরোপা তুলে নেয় চেন্নাই। পরের দুই আসরে ফাইনালে উঠলেও কলকাতা ও মুম্বাইয়ের কাছে হেরে যায়। এক মৌসুম বিরতি দিয়ে চেন্নাইকে আবারও ফাইনালে তোলেন ধোনি। এবারও মুম্বাইয়ের কাছে হেরে যায় চেন্নাই।
আইপিএলে ছয়বার ফাইনাল খেলা ধোনি সপ্তমবারের মত আজ ফাইনাল খেলতে নামবে মুম্বাইয়ের বিরুদ্ধে। মুম্বাই নিজেদের চতুর্থ ফাইনাল খেলবে। আর এ ম্যাচেও প্রতিপক্ষ সেই ধোনি। আগেই তিন ফাইনালে দুইবার জয়ী মুম্বাই আজ ধোনির বিপক্ষে আবার জিতবে না ধোনি আজকের ম্যাচ জিতে দুই দুইয়ে সমতা আনবে তার জন্য অপেক্ষা করতে হবে ম্যাচ শেষ হওয়া পর্যন্ত।