স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : একটি টেস্ট ম্যাচে বল টেম্পারিং করে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নিষিদ্ধাদেশ বিশ্ব ক্রিকেটে ঝড় তোলার পর ‘যে কোন মূল্যে জয়’ এর চেয়ে ‘স্পিরিট অব ক্রিকেট’ প্রমাণের লক্ষ্য নিয়ে আজ থেকে শুরু হচ্ছে কোটি ডলারের আকর্ষণীয় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট। আকর্ষণীয় হলেও গত কয়েকটি বছর টুর্নামেন্টে বেশ কিছু কলঙ্কজনক ঘটনা ঘটেছে।
তার ওপর নতুন করে দেখা দিয়েছে সম্প্রতি অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে বল টেম্পারিং কেলেঙ্কারী। গত মাসে দক্ষিণ আফ্রিকা সফরে তৃতীয় টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে ক্রিকেট অস্ট্রেলিয়া তৎকালীন অধিনায়ক স্মিথ এবং ওয়ার্নারকে এক বছরের জন্য নিষিদ্ধ করায় ভারতীয় ক্রিকেট বোর্ডও এবারের আসরে এ দু’জনকে টুর্নামেন্টে অংশ নিতে দিচ্ছে না।
দুর্নীতির দায়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে স্মিথের রাজস্থান রয়্যালস। সুতরাং অধিনায়ক স্মিথকে না পাওয়াটাও দলের জন্য বড় এক ধাক্কা। বেটিং কেলেঙ্কারীতে জড়িয়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে চেন্নাই সুপার কিংসও। দুর্নীতির অভিযোগে ব্রিটেনে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন আইপিএলের প্রতিষ্ঠাতা ললিত মোদি। মামলা থাকায় দেশে ফিরতে অস্বীকার করেছেন তিনি।
তবে নতুন করে কোন প্রকার বিতর্ক এড়িয়ে চলতে দৃঢ় প্রত্যয়ী ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অস্ট্রেলিয়া দলের প্রতারণার বিষয়টি বিবেচনায় রেখে বিসিসিআই এক বিবৃতিতে বলেছে, ‘আইপিএলে অংশ গ্রহণকারী খেলোয়াড়, ম্যাচ কর্মকর্তা সকলেই স্পিরিট অব গেম বজায়ে রেখে ও আচরণ বিধি মেনে চলবে বলে আশা করছে বিসিসিআই।’
কেপ টাউন টেস্টে বল টেম্পারিংয়ের মাস্টারমাইন্ড অস্ট্রেলিয়ার ওয়ার্নারকেও বাদ দিয়েছে তার আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদ।
ভদ্র লোকের খেলা
ক্রিকেট পাগল ভারতে খেলাটির মর্যাদা ধরে রাখার বিষয়ে বেশ ভালভাবেই স্বজাগ ভারতীয় উঠতি তারকারা।
অস্ট্রেলিয়ান কেলেঙ্কারীর বিষয়ে জিজ্ঞাসা করা হলে দিল্লি ডেয়ারডেভিলসের উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিসাব পান্ত বলেন, ‘যে কোন কিছু থেকেই সব সময় শিক্ষণীয় বিষয় থাকে। তবে আমি বিশ্বাস করি ক্রিকেট ভদ্র লোকের খেলা। একই স্পিরিট নিয়ে এটা খেলা উচিত।’
বেশ কিছু কেলেঙ্কোরী সত্ত্বেও আইপিএলের আবেদন দিনকে দিন বাড়ছেই। রুপার্ট মারডকের স্টার ইন্ডিয়া গত বছর ২ দশমিক ৫৫ বিলিয়ন ডলার চুক্তিতে পাঁচ বছরের আইপিএল স্বত্ব কিনে নিয়েছে।
জাকজমকপূর্ণ আইপিএল বিদেশী তারকা ক্রিকেটারদের কাছে আকর্ষণীয় একটি টুর্নামেন্ট। এমনটা মনে করেণ অস্ট্রেলিয়ার লেখক গিডিওন হেই। তিনি বলেন, ‘ক্রিকেট ও খেলোয়াড়দের মধ্যে আইপিএল এখন সবকিছু। যদিও এটি কোন বিষয় নয়। জাতীয় সাফল্য এবং সম্মানের জন্য ভারতে আইপিএলের ব্যাপক চাহিদা রয়েছে।’
এগারতম আসরের নিলামেও আইপিএলের চাহিদার মাত্রা ফুটে উঠে। গেল জানুয়ারিতে ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত নিলামে আর্থিকভাবে নিজেদের দাপট দেখায় আইপিএল। ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসকে ১ দশমিক ৯৬ মিলিয়ন ডলারে কিনে নেয় রাজস্থান রয়্যালস।
ওয়ার্নার খেলতে না পারায় সানরাইজার্স হায়দারাবাদকে নেতৃত্ব দেবেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। গেল বছর ওয়ার্নারের নেতৃত্বেই আইপিএলের শিরোপা জিতেছিলো হায়দারাবাদ।
এবারের আইপিএলে অংশ নেয়া আট দলের মধ্যে একমাত্র উইলিয়ামসনই বিদেশী অধিনায়ক। অন্য সাতটি দলের অধিনায়কত্ব করবেন ভারতীয় খেলোয়াড়রা।
অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও ওয়ার্নার না থাকলেও আসন্ন আইপিএল তার জৌলুস হারাবে না বলে মনে করেন প্রাক্তন টেস্ট খেলোয়াড় ও ধারাভাষ্যকার আকাশ চোপড়া। তিনি বলেন, ‘আইপিএল চমৎকার একটি টুর্নামেন্ট। এখানে কে আছে সেখানেই আপনি শুধু ফোকাস দেন। এখনো অনেক আকর্ষণ রয়েছে। জীবন চলে যায়, ক্রিকেটও চলে যাচ্ছে। একজনের না থাকার কারণেই অন্যজনের সুযোগ সৃষ্টি হয়।’
৮ মিলিয়ন ডলারের প্রাইজমানির টুর্নামেন্টে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স-চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএলের এগারতম আসর। লিগ পর্ব, কোয়ালিফাইয়ার ও এলিমিনেটরের লড়াই শেষে আগামী ২৭ মে ফাইনাল দিয়ে শেষ হবে টি-২০ ক্রিকেটের সবচেয়ে আর্কষণীয় এই টুর্নামেন্ট। টুর্নামেন্টের উদ্বাধণী ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়মে।