স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : বিরাট কোহলি ব্যাট হাতে উইকেটে নামবেন আর রান করবেন না, এটা যেন স্বপ্নেও কল্পনা করা যায় না। তিনি মাঠে নামলে রান হবেই। ক্যারিয়ারের শুরু থেকে যেমন আগ্রাসী ব্যাটিং করে যাচ্ছিলেন, তাতে তার সামনে যে কোনো রেকর্ড ভেঙে চুরমার হয়ে যাওয়ার কথা।
এই যেমন একটি রেকর্ড ভেঙে দিলেন তিনি। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সময় এবং সবচেয়ে কম ম্যাচে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন কোহলি। বাংলাদেশের বিপক্ষে কোহলি অপরাজিত ছিলেন ৯৬ রানে। এই ইনিংস খেলার পথে ক্যারিয়ারে ৮ হাজার রানের মাইলফলক ছাপিয়ে যান তিনি। এখন তার নামের পাশে শোভা পাচ্ছে ৮০০৮ রান।
এই মাইলফলকে কোহলির লেগেছে মাত্র ১৭৫টি ইনিংস। তিনি মোট ম্যাচ খেলেছেন ১৮৩টি। এর মধ্যে ৮টি ম্যাচে ব্যাটই করা লাগেনি। ক্যারিয়ার শুরুর পর আট হাজার রান করতে কোহলির সময় লেগেছে ৮ বছর ৩০১ দিন।
কোহলির আগে সবচেয়ে কম ইনিংসে ৮ হাজার রানের মাইফলক স্পর্শ করেছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। তিনি খেলেছিলেন ১৮২টি ইনিংস। সময় নিয়েছিলেন ১০ বছর ২০৫ দিন।
এরপরের স্থানটি ভারতের সৌরভ গাঙ্গুলির। তিনি ২০০টি ইনিংস খেলেছিলেন। শচিন টেন্ডুলকার খেলেন ২১০টি ইনিংস এবং ব্রায়ান লারা ৮ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে খেলেন ২১১টি ইনিংস।