নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা : দুর্গো পুজোর আগেই রাজ্যের সমস্ত স্কুলে শিক্ষক শিক্ষিকা নিয়োগের দাবিতে ফের রাজপথে সরব হলেন চাকরি প্রার্থীরা। আগামী সেপ্টেম্বরের মধ্যেই আপটু ডেট ভাক্যান্সিতে কর্মশিক্ষা ও শারীরশিক্ষা সহ পঞ্চম থেকে দ্বাদশের সমস্ত শূন্যপদে শিক্ষক নিয়োগের দাবি জানালো পশ্চিমবঙ্গ এসএসসি চাকরি প্রার্থী মঞ্চ।

মঞ্চের সভাপতি রাজা নন্দী জানান,
২০১৩ থেকে নিয়োগ সম্পূর্ণ বন্ধ। লক্ষ লক্ষ প্রশিক্ষণপ্রাপ্ত হবু শিক্ষক শিক্ষিকারা
চাকরি না পেয়ে কর্মহীন হয়ে অসহায় দিনযাপন করছেন। পর্যাপ্ত শিক্ষকের অভাবে বহু স্কুলের পঠন পাঠন শিকেয় উঠেছে। এর মধ্যে অনেকেরই সরকারি চাকরির বয়স শেষ হতে চলেছে। অভিশপ্ত হয়ে উঠেছে আমাদের প্রতিটি মুহূর্ত। এ অবস্থা চলতে থাকলে মরণ ছাড়া কোন উপায় নেই আমাদের।

বেলা ১১ টা আচার্য সদনে জমায়েত হন হবু শিক্ষকেরা। সেখান থেকেই কয়েক হাজার চাকরি প্রার্থীর মিছিল চলে বিকাশ ভবনের উদ্দেশ্যে। পুজোর আগেই নিয়োগ চাই, পিডিএফ এ রেজাল্ট চাই, স্বচ্ছতার সাথে নিয়োগ চাই- এমনই সব স্লোগান আছড়ে পড়ে অরাজনৈতিক ঐ মঞ্চ থেকে। বিকাশ ভবনের আগেই পুলিশ আটকে দেয় বিক্ষোভকারীদের মিছিল। পথ অবরোধ করে সেখানেই বসে পড়েন তারা।

তারপর এক প্রতিনিধি দল শিক্ষা মন্ত্রীর কাছে ডেপুটেশন দিতে যায়। এদিন শিক্ষামন্ত্রীর সাথে প্রতিনিধি দলের  বৈঠক হয়নি। দীর্ঘক্ষণ কথা হয় ওনার ব্যক্তিগত সচিবের সঙ্গে। প্রতিনিধি দলকে তিনি জনান, নবম দশমে আপডেট ভাক্যান্সিতে কাউন্সেলিং হবে। আপারে আরো দুটি ফেজ ভেরিফিকেশনের জন্য ডাকা হবে। জুলাই থেকে কাউন্সেলিং করানোর ব্যাপারে সরকার বিশেষ আগ্রহী। তিনি আরো জানান, শারীর শিক্ষা ও কর্মশিক্ষার দ্বিতীয় ফেজ হবে। এম্পানেল্ড লিস্টও তাড়াতাড়িই দেওয়া হবে। একাদশ দ্বাদশ, নবম দশম, শারীর শিক্ষা, কর্মশিক্ষা, আপার এভাবে ধাপে ধাপে নিয়োগ হবে। টেট পাশদের সার্টিফিকেট দেয়ার ব্যাপারেও সরকার যথেষ্ট চিন্তাশীল বলেও প্রতিনিধি দলকে জানিয়েছেন তিনি।