সামাউল্লাহ মল্লিক, টিডিএন বাংলা, কলকাতা : লাভ জিহাদ ইস্যুটি দীর্ঘ সময় ধরেই হাতিয়ার হিসেবে ব্যবহার করে আসছে বিশ্ব হিন্দু পরিষদ (বিএইচপি)। এইবার তাঁরা বাংলাতেও বিষয়টি নিয়ে সোচ্চার হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরজন্য তাঁরা ‘ডোর টু ডোর ক্যাম্পেইন’ করার পরিকল্পনা করছে বলেও জানা গিয়েছে। বিএইচপি সেইসব হিন্দু মহিলাদেরকেও টিপস দেবে যারা অন্য ধর্মে বিয়ে করেছে।

ইতিমধ্যেই কিছু জায়গায় এই মর্মে কাজও শুরু করে দিয়েছে সংগঠনটি। ভিনধর্মে বিয়ে করা হিন্দু মহিলাদের বোঝানো হচ্ছে, যদি তাঁদের মনে হয় যে তারা ভুল করে অন্য ধর্মে বিয়ে করে ফেলেছেন এবং ‘লাভ জিহাদ’-এর শিকার হয়ে গেছেন, তাহলে তাঁদের এখন কি করণীয়। তাঁদের বোঝানো হচ্ছে যে, তাঁরা যেন এইবার থেকে সিঁদুর এবং শাঁখা-পলা পরা শুরু করে দেন। পাশাপাশি বাড়িতে হিন্দু ধর্মের উৎসব পালন করার পরামর্শও তাঁদের দেওয়া হচ্ছে।

বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী, বিশ্ব হিন্দু পরিষদের সঙ্গে যুক্ত বজরং দল ও দুর্গা বাহিনীও এই অভিযানে যোগ দিয়েছে। বাংলায় দুর্গা বাহিনীর প্রায় ৩৫ হাজার সদস্য সক্রিয়। অন্যদিকে বজরং দলের রয়েছে ৪০ হাজার সদস্য। এই দুই সংগঠনের সদস্যরা সম্মিলিতভাবে বাড়ি বাড়ি গিয়ে লাভ জিহাদের বিরুদ্ধে লিফলেট বিলি করবেন। পাশাপাশি হিন্দুদের এবিষয়ে টিপসও দেবেন।

পশ্চিমবঙ্গের বিএইচপি সচিব সচিন্দ্রনাথ সিনহার কথায়, ‘আমাদের এই ক্যাম্পেইন পশ্চিম বাংলায় শীঘ্রই শুরু হবে। এটা এই রাজ্যে জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ইস্যু, যা আমরা সবার সামনে নিয়ে আসতে চাই। এছাড়া এই বিষয়ে আমরা হিন্দুদের সচেতন করার উদ্দেশ্যেই এই ক্যাম্পেইন করতে চলেছি।’

তিনি আরও বলেন, ‘গোটা বাংলার জন্য এটা একটা বিশাল বড় সমস্যা। আমাদের হিন্দু পরিবারগুলির এবিষয়ে কি করণীয় তাও আমরা বলব। যদি কোনও মেয়ে এর শিকার হয়ে থাকে, তাহলে তাঁকেও আমরা পরামর্শ দেব তাঁর এখন কি করা উচিৎ। এছাড়া, আমরা সেইসব মা-বাবাদেরও কাউন্সিলিং করব যাদের মেয়েরা লাভ জিহাদের শিকার হয়েছেন। এছাড়া তাঁদের আইনি সহায়তাও দেব আমরা।’