কৌশিক সালুই, টিডিএন বাংলা, বীরভূম : আজ থেকে মাধ্যমিক পরীক্ষার শুরু। পরীক্ষা শুরুর আগে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ইতিমধ্যেই চিহ্নিত করেছে রাজ্যের জেলাগুলির স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্র গুলিকে। স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রের তালিকায় বাদ নেই বীরভূমও। জেলায় ১৩৯ টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে ১৭ টি পরীক্ষা কেন্দ্রকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করা হয়েছে।

১৭টি স্পর্শকাতর স্কুলগুলি হল – লাভপুর ব্লকের চৌহাট্টা হাইস্কুল, ইলামবাজার ব্লক ঘুড়িষা ত্রিপুর হাইস্কুল, সাহাপুর হাইস্কুল, পাঁড়ুই আমজাদ হাইস্কুল, হাটবাজার রামপ্রসাদ রায় স্মৃতি নিকেতন, বড়রা হাইস্কুল, রসা রাজলক্ষ্মী হাই স্কুল, হযরতপুর হাইস্কুল, গনিপুর হাইস্কুল, রামপুরহাট হাইস্কুল, গার্লস হাইস্কুল, নলহাটি বিবেকানন্দ হাইস্কুল, ভগলদিঘি হাইস্কুল, বাউটিয়া আদার হাইস্কুল, পাইকর আইসিডিএম বালিকা বিদ্যালয়, রতনপুর, দুনিগ্রাম কে কে ইন্সটিটিউশন।

মধ্যশিক্ষা পর্ষদ দ্বারা এই সকল স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্র গুলিকে নিয়ন্ত্রণে রাখার জন্য বেশ কতকগুলি অভিনব পদক্ষেপ নিয়েছে। বেশ কিছু পরীক্ষা কেন্দ্রে রাখা হয়েছে সিসিটিভি এবং সেগুলির ক্ষেত্রে গোপনীয়তা অবলম্বন করা হয়েছে, যাতে করে পরীক্ষার্থী, শিক্ষক শিক্ষিকা এবং অভিভাবকেরা কোন রকম ভাবে টের না পান। এই সকল স্পর্শকাতর অনেক পরীক্ষা কেন্দ্রে ঘেরা পাঁচিল না থাকলেও সেগুলিতে থাকছে সিভিক পাহারাদারি এবং অস্থায়ী ভাবে কোন কোন জায়গায় বাঁশের তৈরি বেড়া দেওয়া হয়েছে।