নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা : বসিরহাটে দাঙ্গা দমনের ক্ষেত্রে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ভূমিকা প্রশংসনীয় বলে মনে করে জমিয়তে উলামায়ে হিন্দ তথা মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। আজ কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিউ মসজিদে পশ্চিমবঙ্গ রাজ্য জমিয়তে উলামার উদ্যোগে কয়েকটি জেলার ওয়ার্কিং কমিটির পদাধিকার ও বিশিষ্ট সদস্যদের নিয়ে
ট্রেনিং ক্যাম্প শুরু করা হয়েছিল। সেখানেই এই মন্তব্য করা হয়। সিদ্দিকুল্লা চৌধুরী বলেন, “আমাদের দেশের বুযুর্গানে দ্বীন, আল্লাহ ভীরু মানুষেরা হিংসা-বিদ্বেষ কোনোভাবে মেনে
নেননি।” পবিত্র কুরআন মজীদে আল্লাহ ব্যতীত অন্য কারও উপাসনা যারা করেন তাদের গালমন্দ করতে নিষেধ করা হয়েছে। সংগঠনের পক্ষ থেকে এক প্রেস রিলিজ দিয়ে বলা হয়েছে, “এদিনের প্রশিক্ষন শিবিরে সাম্প্রদায়িক শক্তি (বজরং দল আরএসএস ইত্যাদি) তাদের গতি বিধির উপর নজর রাখতে বলা হয়েছে ৷ বিডিও থেকে জেলাশাসক পর্যন্ত যোগাযোগ বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশের সাথে কোনোভাবে ধস্তাধস্তিতে জড়িয়ে যাওয়া জমিয়তের নীতি আদর্শ নয় ৷ আইনকে সঙ্গে নিয়ে প্রশাসনকে সহযোগিতা করে জীবনযাপন করাই হল শুভবুদ্ধিসম্পন্ন মানুষের চলার পথ। জমিয়ত কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে বাইরের কোনো মানুষ পাড়ায় আসছেন কিনা, কারও সঙ্গে যোগাযোগ করছেন কিনা সেদিকেও নজর দিতে হবে৷ জমিয়তে উলামা একথা স্বীকার করে যে, বসিরহাটে দাঙ্গা দমনের ক্ষেত্রে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ভূমিকা প্রশংসনীয়। সেই সাথে বসিরহাট ও বারাসাত মহকুমার সংখ্যাগুরু ভাইয়েরা যে দাঙ্গা চায় না বসিরহাট থেকে সেকথা প্রমাণিত হয়েছে৷ যে বা যারা দাঙ্গা করিয়েছে বা ছড়িয়েছে তারা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে৷ প্রশাসন কঠোরভাবে তাদের শাস্তি দিক এটা আমরা চাই।”
জমিয়তের রাজ‍্য নেতৃত্ব জেলার কর্মীদের সংখ‍্যাগুরু ভাইদের নিয়ে সম্প্রীতির বৈঠক করার নির্দেশ দিয়েছে। প্রয়োজনে মসজিদের মিম্বার থেকে পবিত্র কুরআন মজীদ,হাদীস শরীফ,দয়ার নবীর পবিত্র জীবন দর্শন এবং বুযুর্গানে দ্বীনের এক হাজার বছরের দৃষ্টান্ত তুলে ধরে সম্প্রীতির আহ্বান করা প্রয়োজন।
জমিয়তে উলামা রাজ‍্যের অন‍্যান‍্য মুসলিম সংগঠন ও নেতৃত্বের প্রতি আহ্বান জানায়, খুঁটিনাটি বিষয় নিয়ে নিজেদের মধ্যে ঝুট-ঝামেলা এড়িয়ে যাওয়া ভাল। সংকটময় মূহুর্তে কুরআন-হাদীসের দৃষ্টিতে ঐক‍্যের গুরুত্ব মুসলমান সমাজের সামনে তুলে ধরতে হবে।এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন রাজ‍্য জমিয়তের সাধারন সম্পাদক মুফতি আব্দুস সালাম, রাজ‍্য সম্পাদক মুফতি রফিকুল ইসলাম, রাজ‍্য সম্পাদক মুফতি ইমদাদুল ইসলাম, ক্বারী আব্দুল আলিম, মুফতি আমিনউদ্দিন,মাওলানা আব্দুস সালাম রহীমি, হাফেজ আব্দুল খালেক প্রমুখ।

Advertisement
mamunschool