গাফিলতিতে রোগীমৃত্যুর অভিযোগ, জুনিয়র চিকিৎসকদের সাথে হাতাহাতি, রণক্ষেত্র নীলরতন হাসপাতাল

স্বর্ণেন্দু দাস, টিডিএন বাংলা, কলকাতা : রোগীমৃত্যুকে কেন্দ্র করে সোমবার রাতে রণক্ষেত্রের চেহারা নিয়েছিল নীলরতন সরকার মেডিক্যাল কলেজ। চিকিৎসায় গাফিলতির জেরে এক রোগীর মৃত্যু হয়েছে এই অভিযোগে অগ্নিগর্ভ হয়ে ওঠে হাসপাতাল চত্বর। রবিবার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ভর্তি হয় এক রোগী। সোমবার মৃত্যু হয় তার। পরিবারের অভিযোগ, চিকিৎসায় গাফিলতির জেরে মৃত্যু হয়েছে ওই ব্যক্তির। এরপরই জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বচসা শুরু হয় রোগীর বাড়ির সদস্যদের। রোগীর বাড়ির সদস্যদের অভিযোগ, তাদের উপর হামলা করেছেন জুনিয়র চিকিৎসকরা। অন্যদিকে পাল্টা অভিযোগ করেন জুনিয়র চিকিৎসকরা।

এর পর পরিস্থিতি আরও ভয়ঙ্কর আকার ধারণ করে। হাসপাতাল আধিকারিকদের অভিযোগ, রোগীর পরিবার, আত্মীয়রা হাসপাতালে ইট, বাঁশ নিয়ে হাজির হয়। রোগীর আত্মীয়দের আঘাতে মাথায় গুরুতর আঘাত পান এক জুনিয়র চিকিৎসক। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলাকায় যায় বিশাল পুলিশ বাহিনী। আসেন উচ্চপদস্থ পুলিশ আধিকারিকরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে পুলিশ। তারপর নিরাপত্তার দাবিতে দীর্ঘক্ষণ অবস্থা বিক্ষোভ করেন জুনিয়র চিকিৎসকরা। নিরাপত্তা সুনিশ্চিত করার দাবি তোলেন তারা। এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে চূড়ান্ত সমস্যায় পরেন অন্য রোগীর আত্মীয়রা।

এর পর হাসপাতালের অবস্থান বিক্ষোভ শুরু করেছেন জুনিয়র চিকিৎসকেরা। এর ফলে বেহাল হাসপাতালের চিকিৎসা পরিষেবা।