আলি আকবর, টিডিএন বাংলা, কলকাতা : মায়ানমারে রোহিঙ্গা মুসলিমদের গনহত্যার প্রতিবাদে সোমবার কোলকাতাতে মুসলিম সংগঠনগুলির পক্ষে সংগঠিত ঐতিহাসিক আন্দোলনকে সমর্থন করলেন রাজ্যের কংগ্রেস ও সিপিএম।
সোমবার দুপুরে কলকাতার পার্ক সার্কাস ময়দান থেকে লক্ষাধিক মানুষের প্রতিবাদ মিছিল পৌঁছায় কলকাতার ধর্মতলা চত্বরে। সেখানে প্রতিবাদ সমাবেশ চলাকালীন রাজ্যের মুসলিম সংগঠনগুলির নেতৃত্বদের সঙ্গে মঞ্চে উপস্থিত হন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী ও সিপিএম এর সুজন চক্রবর্তী।
সুজন চক্রবর্তী বলেন ‘আজকের এই প্রতিবাদী সমাবেশে আসতে বাধ্য হলাম এই কারনে যে মায়ানমারে নিরীহ রোহিঙ্গাদের যেভাবে দিনের আলোয় হত্যা করছে তা একজন মানুষ হিসাবে লজ্জিত। আর আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই গনহত্যার নায়ককে সমর্থন করে এলেন যা অত্যন্ত নিন্দনীয়। আমরা এই প্রতিবাদ আন্দোলনকে সমর্থন করছি এবং পরবর্তীতে প্রয়োজন হলে সমস্ত রাজনৈতিক ধর্মীয় ভেদাভেদ ভুলে আমরা একসাথে বিশ্ব মানবতার স্বার্থে লড়াই করবো।
অধীর রঞ্জন চৌধুরী বলেন, ‘আজকের আমরা সিয়াসাতের জন্য আসেনি ইনসানিয়াতের জন্য এসেছি। তিব্বত, বাংলাদেশ, নেপাল,ভুটানের শরনার্থীদের যদি আমাদের দেশে জায়গা হয় তাহলে এখানে আসা চল্লিশ হাজার রোহিঙ্গা ভাইদের ও জায়গা দিতে পারবো।’
এদিনের ঐতিহাসিক মিছিল ও  সমাবেশে রাজ্যের প্রায় একশোটি মুসলিম, খ্রীষ্টান,শিখ সহ  মানবাধিকার সংগঠন অংশ গ্রহন করে। যা কলকাতার ইতিহাসে নজিরবিহীন।