নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা: বিজেপির বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে ময়দানে নামার ডাক দিলেন সিপিএমের শীর্ষ নেতারা। বিজেপি বিরোধী ধর্মনিরপেক্ষ শক্তিকে জোটবদ্ধ হওয়ারও আহ্বান জানালেন। কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠার শতবর্ষ পূর্তি উপলক্ষে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের সমাবেশ থেকে জোটবদ্ধ হওয়ার ডাক দেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

এদিন বিজেপির বিরুদ্ধে মানুষের জোট গড়ে তোলার ডাক দেন সিপিআইএম নেতারা। কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা শতবর্ষ পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এক সমাবেশ আয়োজন করেছিল সিপিআইএম। এই সমাবেশে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিপিআইএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এদিনের এই সমাবেশের মঞ্চ থেকে বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ করেন তিনি। সীতারাম ইয়েচুরির এদিনের ভাষণের গোটাটাই ছিল কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে আক্রমণের ঝাঁজ। নমনীয় ছিলেন রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস সম্পর্কে। এনআরসি নিয়ে বিজেপির বিরুদ্ধে সাম্প্রদায়িক বিভাজনের অভিযোগ তোলেন তিনি।

সীতারাম ইয়েচুরি তার ভাষণে তৃণমূলের নাম মুখে না আনলেও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সূর্যকান্ত মিশ্র বিজেপি এবং তৃণমূল উভয় দলকেই কড়া ভাষায় আক্রমণ করেন।
বিমান বসু বলেন, মূর্তি পুজোকে কেন্দ্র করে প্রতিযোগিতা শুরু হয়েছে। আরএসএস বিজেপির সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে তৃণমূল। আরএসএস বিজেপির সঙ্গে তৃণমূলের কোন ফারাক নেই। এক কঠিন সময়ের মধ্য দিয়ে আমরা এগিয়ে চলেছি। ফ্যাসিবাদের পদধ্বনি শোনা যাচ্ছে।মানুষের যুক্তি চিন্তাধারার ওপর আঘাত হানা হচ্ছে। মানুষের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। এই কঠিন সময়ে দক্ষিণ পন্থী এই শক্তিকে প্রতিহত করতে হবে জনসংযোগের মধ্য দিয়ে ঐক্যবদ্ধভাবে। এদিন বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী বলেন মানুষের জোট গড়ে তুলতে হবে। সময়ের ডাকে আর সেই জোটকে নেতৃত্ব দেবে বামেরাই।

গত লোকসভা নির্বাচনে রাজ্যের খাতা খুলতে পারেনি সিপিএম । জনসমর্থন হারাতে হারাতে তলানিতে পৌঁছেছে সংগঠন। এরকম কঠিন পরিস্থিতিতে এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ভিড় ছিল নজরকাড়া। যা দেখে উচ্ছ্বসিত সিপিএমের শীর্ষনেতারা।