টিডিএন বাংলা ডেস্ক: দেশজুড়ে বিতর্কিত নাগরিকত্ব আইনের তীব্র বিক্ষোভের মধ্যেই শনিবার বাংলায় এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন রাতে তিনি রাত্রিবাস করেন বেলুড় মঠে। বেলুড় মঠে মোদীর প্রবেশ নিয়ে এবার সরব রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রাক্তনীরা। শান্তি এবং সম্প্রীতির জায়গায় মোদীকে ঢুকতে দেবেন না, বেলুড় মঠে মোদীর প্রবেশের প্রতিবাদ জানিয়ে মিশনের কর্তৃপক্ষকে এমনটাই ইমেল করেছেন প্রাক্তনীরা।

আনন্দবাজারের খবরে প্রকাশ, ইমেলে প্রাক্তনীরা সবাই একই আবেদন করে লিখেছেন, ‘‘আমি রামকৃষ্ণ মিশনের ছাত্র হিসাবে বেলুড় মঠ কর্তৃপক্ষকে অনুরোধ করছি, স্বামী বিবেকানন্দের জন্মদিনের আগের দিন নরেন্দ্র মোদীর সফর বাতিল করুন। আমি বিশ্বাস করি, ঠাকুর রামকৃষ্ণ, স্বামী বিবেকান্দ এবং মা সারদা দেবী কোনও অবস্থাতেই এক জন গণহত্যাকারী এবং বিভাজনকারীকে সমর্থন করতেন না। শান্তি এবং সম্প্রীতির প্রতীক হিসাবে যে জায়গা তৈরি হয়েছিল, সেখানে এমন এক জনকে ঢুকতে দেবেন না, যাঁর জন্যই জনগণের এত দুর্দশা।’’

এছাড়াও এদিন মোদীর বেলুড় মঠ সফরের আগে দিনভর প্রচুর মানুষ ব্যক্তিগত ভাবে বেলুড় মঠে ফোন করে জানিয়েছেন, রামকৃষ্ণ পরমহংস ভারতের সংবিধান রচিত হওয়ার আগেই ‘যত মত তত পথ’-এর তত্ত্ব প্রচার করেছিলেন। তাঁর মূর্তি এবং আদর্শ যে প্রতিষ্ঠানে পূজিত হয়, সেখানে মোদীর মতো বিভাজন সৃষ্টিকারী দলের নেতার প্রবেশাধিকার থাকা উচিত নয়।