নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, বীরভূম: এবার কেন্দ্র সরকার পরিচালিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় নিয়ে মুখ খুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনে সুস্থ পরিবেশ রাখার জন্য পড়ুয়া থেকে অধ্যাপক শিক্ষাকর্মী আশ্রমিক সকলের কাছে আবেদন করলেন।

পাশাপাশি সাংসদ স্বপন দাসগুপ্ত কাণ্ডে এবং বিশ্বভারতী পড়ুয়ার ওপর হামলার ঘটনায় কলকাতা উচ্চ আদালতের এক প্রাক্তন বিচারপতি ও দুই বিশ্বভারতীর অধ্যাপক কে নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করে ওই দুই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। এবং সেই তদন্ত রিপোর্ট আগামী এক মাসের মধ্যে উপাচার্য কাছে জমা দিতে বলা হয়েছে। অন্যদিকে ছাত্রের উপর হামলার ঘটনায় এদিন শান্তিনিকেতনে বিক্ষোভ সমাবেশ করে বাম ছাত্র সংগঠন।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন,” বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সরকারের অধীনস্থ হলেও সেটি আমাদের রাজ্যের উপর অবস্থিত। বর্তমানে বেশ কিছু অনভিপ্রেত ঘটনা ঘটেছে কবিগুরু রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত শান্তিনিকেতনে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত সকলকে আবেদন করছি সেখানকার গরিমা বজায় রাখার জন্য। পাশাপাশি বসন্ত উৎসব নিয়ে যে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় পরিবর্তনের চিন্তা ভাবনা করছে সেটা না করার জন্য অনুরোধ করছি। দরকার হলে রাজ্য সরকার এবং প্রশাসন সমস্ত ধরনের সহযোগিতা করবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে।”
অন্যদিকে এদিন বিকেলে বিশ্বভারতীর কেন্দ্রীয় ভবনের সামনে বাম ছাত্র সংগঠনের পক্ষ থেকে উপাচার্যের পদত্যাগ দাবি করে বিক্ষোভ দেখানো হয়।