নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, জঙ্গিপুর: শুক্রবার ফরাক্কা ব্লক স্তরের ছাত্র-যুব বিজ্ঞান মেলা ২০১৯ অনুষ্ঠিত হল ফারাক্কার নিশ্চিন্দ্রা হাই স্কুলে। ব্লকের দশটি স্কুল ও একটা মাদ্রাসা এই বিজ্ঞান মেলায় অংশ গ্রহণ করে। নূরজাহানারা স্মৃতি হাই মাদ্রাসার নবম শ্রেনীর ছাত্র – ছাত্রীরা একটি নির্মল গ্রামের মডেল নিয়ে এই প্রদর্শনীতে অংশ গ্রহন করে। তাদের প্রচেষ্টার বিষয় সুস্বাস্থ্য নিয়ে। কিভাবে বাড়ানো যায় সোলার ইরিগেশন, লাইট সিস্টেম এবং বৃষ্টির জল সংরক্ষন ও তার ব্যবহার এবং নোংরা আবর্জনার কোন অংশ পচনশীল কোন অংশ অপচনশীল আর কোন অংশ ক্ষতিকর তা তুলে ধরে ওই মডেলের মাধ্যমে। ফেলে দেওয়া বিভিন্ন জিনিষ সংগ্রহ করে ওই মডেল টি মাদ্রাসার শিশুরা তৈরি করে।

কমিউনিটি হেলথ কাকে বলে বোঝাতে নূর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসার ছাত্রীরা মডেল ভিলেজ নিয়ে হাজির হয় এদিনের ব্লক বিজ্ঞান মেলায়। সেখানে তারা দ্বিতীয় স্থান দখল করে। গতবার এই মাদ্রাসা তৃতীয় হয়েছিল। তার আগের বার প্রথম। একমাত্র এই মাদ্রাসা ব্লকের সব অনুষ্ঠানে অংশ গ্রহণ করে থাকে। শিশু শিক্ষা ও সমাজ কল্যাণে এগিয়ে থাকার দরুন এই মাদ্রাসা পরপর দুই বার জেলার সেরা হয়েছে।

মডেলটিতে ছাত্রছাত্রীদের সহযোগিতা করেছেন বিজ্ঞান বিষয়ক শিক্ষক সুমন ব্যানার্জি। তিনি বলেন, আজ খুব আনন্দ হচ্ছে যে আমার ছাত্ররা জেলায় যাবার সুযোগ পেয়েছে। আমি আরো চেষ্টা করবো তাদের আরো গাইড করে জেলায় ভালো ফল করে মাদ্রাসার সম্মান আরো উজ্জ্বল করতে। ব্লক স্তরে এই পুরস্কার পাওয়ায় ছাত্র–ছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গেছে। এই বিজ্ঞান প্রদর্শনীতে প্রথম হয়েছে ফারাক্কা ব্যারেজ প্রজেক্ট হাই স্কুল ও তৃতীয় হয়েছে আমতলা হাই স্কুল।

জেলার সেরা প্রধান শিক্ষক জানে আলম বলেন, লেখাপড়ার পাশাপাশি বিজ্ঞান চর্চায় আমাদের ছেলে মেয়েরা বিভিন্ন প্রযুক্তি তৈরি করে ব্লকে সেরা হওয়ার গৌরব অর্জন করেছে। তারা দ্বিতীয় হয়েছে এটি বড় কথা নয় , এই পিছিয়ে এলাকার পড়ুয়া যে বিজ্ঞান চর্চা করছে এটা সমাজের জন্য ভালো। আমি আশা করছি আগামিতে আরও বেশি ভালো মডেল পড়ুয়ারা তৈরি করতে পারবে।