নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ: পুলিশ স্টেশনের পরিকাঠামো, ক্রাইম ডিপার্টমেন্টের সার্বিক সফলতা, তথ্য পরিষেবা ও কমিউনিটি পরিষেবায় দেশের সেরা দশটি থানার  মধ্যে ফরাক্কা থানা তৃতীয় স্হান অধিকার করে কার্যত চমক দিলো গোটা বাংলায়। আগামি ২০ই  ডিসেম্বর গুজরাটে এক অনুষ্ঠানে ফরাক্কা থানার আইসি উদয় শঙ্কর ঘোষের হাতে পুরস্কার তুলে দিবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং। এদিকে মুর্শিদাবাদের মতো একটি পিছিয়ে পড়া জেলা থেকে এভাবে একটি থানা দেশের তৃতীয় তথা বাংলার প্রথম স্থান অধিকার করায় খুশির জোয়ার বইছে গোটা জেলাজুড়ে।

উল্লেখ্য, কেন্দ্রীয়  সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক থেকে সারা ভারত বর্ষের সব থানা গুলিকে পর্যালোচনা করে সেরা দশটি থানার তালিকা তৈরি করে। পর্যালোচনে ছিল জনসাধারণের সঙ্গে পুলিশের সুদৃঢ জনসংযোগ বজায় রেখে আইন শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন, অপরাধীদের ধরতে দক্ষতা। থানার পরিকাঠামো,সৌন্দার্যন, জনগণের কাছে পুলিশের গ্রহণ যোগ্যতা, পুলিশের দায়বদ্ধতা,  থানার রেকর্ড, পুলিশের পরিষেবা সহ বিভিন্ন দিক। চূড়ান্ত বাচাই পর্বে পশ্চিমবঙ্গের দুটি থানা হুগলির জাঙ্গিপাড়া ও মুর্শিদাবাদ জেলার ফরাক্কা থানা সুযোগ পায়। দেশের সেরা দশটি থানার বাচাই পর্বে ফরাক্কা থানা তৃতীয় সেরা থানা হিসাবে খেতাব জয় করতে সক্ষম হল। ২০১৭ সালে গ্রেট ব্রিটেন ভিওিক আন্তর্জাতিক সংস্হার কোয়ালিটি ম্যানেজমেন্ট পুরস্কার স্বরুপ আইএসও থানার অন্তর্গত হয় ফরাক্কা থানা।

এদিকে ফারাক্কা থানাকে নিয়ে মুর্শিদাবাদের পুলিশ সুপার আইপিএস শ্রী মুকেশ বলেন, থানা শুধু ঝা চকচকে করলে হয় না। জনগনের পরিষেবা বড় কথা। আজ আমাদের জেলার ফরাক্কা থানা দেশের সেরা দশটি থানার বাচাই পর্বে তৃতীয় স্হান অধিকার করেছে বলে জানান হয়েছে। লিখিত ভাবে কাগজ হাতে পাওয়ার পর ফরাক্কার আইসি উদয় শঙ্কর ঘোষ গুজরাট যাবেন পুরস্কার আনতে।

জানা গেছে, ফারাক্কা থানার আইসি উদয় শঙ্কর ঘোষ থানায় আসার পর থেকে গোটা ফারাক্কা থানা এলাকাকে সুষ্ঠ রাখতে ব্যাপক তৎপরতা চালিয়ে গেছেন। মদমুক্ত ফারাক্কা গড়তে, বাল্যবিবাহ বন্ধ করতে অগ্রণী ভূমিকা পালন করেছে। জনগণের সাথে সুসম্পর্ক বজায় রাখতে সেরা এই ফারাক্কা থানার আইসি উদয় বাবু। তাদের কাজকর্মের উপর ভিত্তি করে এই সাফল্যে আসায় খুশি ফারাক্কা থানার আইসি উদয় শঙ্কর ঘোষ সহ গোটা ফারাক্কাবাসী।