টিডিএন বাংলা ডেস্ক : যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক কনক সরকারকে পদ থেকে অপসারণ করা হল। ঢুকতে পারবেন না ক্যাম্পাসে, নিতে পারবেন না ক্লাস। বুধবার সংশ্লিষ্ট বিভাগের ছাত্র-শিক্ষক কমিটির সভা শেষে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস তীব্র সমালোচনা করেন সংশ্লিষ্ট অধ্যাপকের নারী বিদ্বেষী মানসিকতার। তিনি বলেন, কনক সরকারের ওই মন্তব্যের ফলে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন উপাচার্য।

কয়েকদিন আগে ওই অধ্যাপক ফেসবুকে একটি পোস্ট করেন। যেখানে তিনি অবিবাহিত মহিলাদের সাথে বন্ধ বোতল বা বন্ধ প্যাকেটের তুলনা করেন। এই পোস্টের জেরে ক্ষোভে ফেটে পড়েন ছাত্রছাত্রী সহ সমাজের নানা  স্তরের মানুষ। বিপদ বুঝে সেই পোস্টটি তুলে নিলেও ততক্ষণে সেই পোস্টের ছবি ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। সাফাই হিসেবে তিনি বলেন, নিছক মজার জন্য তিনি ওই পোস্টটি করেন।

গতকাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা উপাচার্যের কাছে কনক সরকারের বহিস্কার চেয়ে ডিপুটেশন জমা দেয়। বয়কট করা হয় তাঁর ক্লাস। ঘটনার তদন্ত চেয়ে রাজ্য পুলিশের কাছে আর্জি জানিয়েছে জাতীয় মহিলা কমিশন।