টিডিএন বাংলা ডেস্ক: এতোদিন রাজ‍্যের তারকা হোটেল গুলোতে শুধুমাত্র রাত ১২টা পর্যন্ত মদ বিক্রি করতে পারতো। কিন্তু সেই সময় আরও বাড়িয়ে এবার সারারাত করল। রাতভর মদ বিক্রির ক্ষেত্রে ছাড়পত্র দিল নবান্ন।

ছাড় শুধু সময়েই নয়। নবান্ন সূত্রের খবর, তারকা হোটেলগুলি যাতে একই জায়গায় একাধিক বার খোলে, তাতেও উৎসাহ দিচ্ছে সরকার। এত দিন কোনও হোটেলে দ্বিতীয় বার খোলার জন্য প্রথম বারের মতোই ফি দিতে হত। আবগারি দফতর সম্প্রতি অতিরিক্ত বার খোলার লাইসেন্স ফি পাঁচ লক্ষ টাকা থেকে কমিয়ে আড়াই লক্ষ টাকা করেছে। বছর দুয়েক আগে তারকা হোটেলে অতিরিক্ত বার খোলার জন্য দু’লক্ষ টাকার লাইসেন্স ফি বাড়িয়ে পাঁচ লক্ষ করা হয়েছিল। এ বার সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে অর্ধেক করে দেওয়া হয়েছে।

কেন? এক আবগারি-কর্তা জানান, লাইসেন্স ফি বাড়ানোর ফলে এক বারই অতিরিক্ত টাকা রোজগার হত। কিন্তু লাইসেন্স ফি-র টাকা কমিয়ে দিলে অতিরিক্ত বার খুলবে। সারা বছরের মদ বিক্রি থেকে আয়ও বেশি হবে।

এতোদিন রাতে শহরের আইনশৃঙ্খলার কথা ভেবেই রাত ১২টার পর বন্ধ করে দেওয়া হত মদের দোকান। যদিও আবগারি দফতরের একাংশের বক্তব্য, মদ বিক্রিতে নিয়ন্ত্রণ কায়েম করতেই আগে রাত ১২টার পরে মদ বিক্রি বন্ধ করে দেওয়া হত। রাতে শহরের আইনশৃঙ্খলা এবং দুর্ঘটনার কথাও বিবেচনায় রাখা হয়েছিল। তবে কর্তাদের অন্য একটি অংশের বক্তব্য, ‘‘তারকা হোটেলের অতিথিদের নিয়ে এমন সমস্যা হওয়ার কথা নয়।’’