নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: দলীয় বৈঠকে বিধায়কদের আরও একবার সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আচার-আচরণ ব্যবহার ঠিক করুন, মানুষের কাছে যান, তাদের সমস্যার কথা শুনুন সমাধানের চেষ্টা করুন। দলীয় বৈঠক বিধায়কদের আরো একবার কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হারের কারণ অনুসন্ধানে একাধিকবার বৈঠক করেছেন। পরামর্শ দিয়েছেন দলের নেতৃত্বকে। তবে এই প্রথমবার সমস্ত বিধায়কদের নিয়ে এক সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। বিধায়কদের নির্দেশ আরো বেশি করে মানুষের সঙ্গে সময় কাটাতে হবে। মানুষের অভাব অভিযোগ মন দিয়ে শুনতে হবে।

এছাড়া এদিনের বৈঠকে একাধিক নির্দেশে দিন মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছেন। সূত্রের খবর বৈঠকে তিনি বলেন তৃণমূলের বিধায়করা হলো জনতার সেবক, মানুষের সেবক হিসেবেই কাজ করতে হবে।

এদিন বেশ কিছু ক্ষেত্রে বিধায়কদের সাবধান করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী বলেন, বিরোধীদের সঙ্গে সরাসরি কোনো সংঘর্ষ যাবেন না। পাশাপাশি সংবাদমাধ্যমের সামনে বিতর্কিত মন্তব্য করা থেকে এড়িয়ে যাওয়ারও পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সংবাদমাধ্যমের সামনে বেশি কথা বলতে নিষেধ করেছেন মুখ্যমন্ত্রী।

দলকে না জানিয়ে কয়েকজন বিধায়ক বিদেশ সফরে গিয়েছিলেন। এই খবর জানার পর ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিনের বৈঠকে মুখ্যমন্ত্রীর নির্দেশ দেন দলকে না জানিয়ে কোন বিধায়ক রাজ্যের বাইরে যেতে পারবেন না। সূত্রে খবর তৃণমূলের রাজনৈতিক পরামর্শদাতা প্রশান্ত কিশোরের পরামর্শ মেনেই এই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এ দিনের বৈঠকে প্রথম পর্বে প্রশান্ত কিশোর উপস্থিত ছিলেন বলে সূত্র খবর। তারপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলাদা করে বৈঠক করেন প্রশান্ত কিশোর।