নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, কলকাতা: শনিবারের মেট্রোতে দুর্ঘটনার পর এবার কড়া ব্যবস্থা নিতে চলেছে মেট্রো রেল। মেট্রোতে ধাক্কাধাক্কি করে ওঠার চেষ্টা করলে এবার ১০০০ টাকা পর্যন্ত জরিমানা করবে মেট্রো রেল। বুধবার এমনটাই জানিয়েছেন, মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক। তিনি জানিয়েছেন, মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। একই সঙ্গে, তিনি জানিয়েছেন, মেট্রোর সব স্টেশনে স্পেশাল ড্রাইভ চালাবেন তারা। মানুষকে সচেতন করতেই এই পরিকল্পনা নিচ্ছেন তারা।

এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সব স্টেশনে থাকা নিরাপত্তা কর্মীদের এটা জানিয়ে দেওয়া হয়েছে। মেট্রো প্রতি স্টেশনে ২০ সেকেন্ড দাঁড়ায়। সেই ভাবেই যাতায়াত করেন মেট্রো যাত্রীরা। তবে, আগামীদিনে যাতে যাত্রীদের ওঠানামা করতে কোন অসুবিধা না হয় সেই কারণে আরপিএফ কর্মীদের বিষয়টির উপর নজর রাখার জন্য বলা হয়েছে।

মেট্রো আধিকারিকদের দাবি, এই নিয়ম আগে থেকে ছিল শুধুমাত্র যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য এই নিয়মের উপর কড়াকড়ি শুরু করছে মেট্রো রেল।

অন্যদিন, বুধবার মেট্রোরেলে শনিবারের দুর্ঘটনার তদন্তে এদিন পরিদর্শন করলেন কলকাতা পুলিশের ফরেনসিক দল। অভিশপ্ত মেট্রো রেক পরিদর্শন করার পাশাপশি এদিন পার্কস্ট্রিট মেট্রো স্টেশন ঘুরে দেখেন তারা।