ইব্রাহিম মন্ডল, টিডিএন বাংলা, মালদা: সমস্যা জর্জরিত ভারতকে ভাতৃত্বের বন্ধনে গড়ার ডাক দিল ছাত্র সংগঠন এসআইও। মালদার সামসির ভগবানপুর হাই মাদ্রাসায় দুইদিনের জেলা সম্মেলন থেকে দেশ গড়ার ডাক দেয় সংগঠনটির নেতৃ বৃন্দ।

‘একবিংশ শতকের ভারত এখন নানান জটিলতা ও বহুমুখী সমস্যায় জর্জরিত। দেশ জুড়ে গণধর্ষণ, গণহত্যা, জাতি ও বর্ণ ভিত্তিক বৈষম্য, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দুর্নীতির ঘটনা ঘটছে। এই সব সমস্যা থেকে দেশকে রক্ষা করার দায়িত্ব নিতে ছাত্র সমাজকে’ বলেন নেতৃবৃন্দ।

দুইদিনের এই সম্মেলনে সমুন্নত ভাবনা ও সুসংহত প্রচেষ্টার উপর জোর দেওয়া হয়।

সংগঠনের কেন্দ্রীয় সম্পাদক সৈয়দ আজহারউদ্দিন বলেন, “সংকীর্ণ চিন্তাভাবনা দেশ ও জাতির জন্য হুমকি স্বরূপ। আমাদের চিন্তাভাবনাকে প্রশস্ত করতে হবে। তবেই দেশ ও জাতির উন্নতি সাধিত হবে।”

এসআইও-র কেন্দ্রীয় পরামর্শ পরিষদের সদস্য মাওলানা আব্দুল ওদুদ বলেন, “আজকের যুগ পেশাদারিত্বের যুগ। প্রতিটি বিভাগে যোগ্য ছেলেমেয়ে তৈরি করতে হবে। নিজে থেকে এক একটা জগতের দায়িত্ব নিতে হবে। এমন কিছু সৎ লোক তৈরি করতে হবে যারা নিজ নিজ বিভাগে সবার চেয়ে যোগ্য।”

মুসলিম পার্সোনাল’ল বোর্ডের প্রবীণ সদস্য ডা: রইসুদ্দিন বলেন, “ভারতের ঐতিহ্য বৈচিত্রের মধ্যে ঐক্য। কিন্ত বর্তমানে ভারতের ঐক্য বিপন্ন। কার্যক্ষেত্রে দলিত, সংখ্যালঘু ও আদিবাসীদের উপর নির্যাতন ও নিষ্পেষণ বৃদ্ধি পাচ্ছে, আজ যারা জাতীয়তাবাদ নিয়ে কথা বলছে তারা এক সময় ব্রিটিশদের হয়ে কাজ করেছিল কিন্তু যারা রক্ত দিয়ে দেশ স্বাধীন করলো তাদের আজ দেশ প্রেমের প্রমান দিতে বলা হচ্ছে। এই দুরবস্থা রুখতে একদল সৎ ও যোগ্য ছাত্র যুবককে এগিয়ে আসতে হবে।”

জামাআতে ইসলামী হিন্দের রাজ্য সভাপতি মুহাম্মদ আব্দুর রফিক সমুন্নত ভাবনায় সমৃদ্ধ হওয়ার পাশাপাশি নৈতিক চরিত্রে উন্নত হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ছাত্র সমাজকে ভারতীয় সমস্যার সমাধানে নিজেদের যোগ্য করে গড়ে তুলে উন্নত জাতি গঠনে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

এছাড়াও সম্মেলনে বক্তব্য রাখেন জামাআতে ইসলামী হিন্দের কেন্দ্রীয় সম্পাদক মালিক মুহতাসিন খান,জামাআতে ইসলামী হিন্দের রাজ্য সম্পাদক মসিউর রহমান, জামাআতে ইসলামী হিন্দের প্রাক্তন রাজ্য সভাপতি মুহাম্মদ নূরুদ্দীন, এসআইও-র রাজ্য সভাপতি ওসমান গনি,এসআইও-র রাজ্য সম্পাদক ইমরান আলী, আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আয়াতুল্লাহ ফারুক, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক আব্দুল্লাহ আজম, জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের গবেষক সাদাত হোসাইন, মাওলানা আজাদ ন্যাশনাল উর্দু ইউনিভার্সিটির ছাত্র সংসদের সভাপতি উমার ফারুক কাদরি, সাপ্তাহিক মীজান পত্রিকার সম্পাদক ডা: মসিউর রহমান, এসআইও-র মালদা জেলা সভাপতি উমর আলী মোমিন প্রমুখ।

এসআইও আয়োজিত দুইদিনের ওই সম্মেলনে প্রায় দুই হাজার ছাত্র অংশ নেন। শনিবার সম্মেলন পতাকা উত্তোলন দিয়ে শুরু হওয়ার পর রবিবার প্রকাশ্য সমাবেশের মাধ্যমে শেষ হয়।