টিডিএন বাংলা ডেস্ক : এবছর একদিনেই শুরু হল মাধ্যমিক ও মাদ্রাসা বোর্ডের আলিম-ফাজিল পরীক্ষা। এবছর মাধ‍্যমিকে ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা ১৩.৩ শতাংশ বেড়েছে।  এবার মাধ্যমিকে মোট ৬ লাখ ৩ হাজার ৩১৩ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি ড. আবু তাহের কামরুদ্দিন জানান, এবছর আলিম ১০ হাজার ও ফাজিল ৪৫ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। তবে আলিম-ফাজিলেও ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি। বিভিন্ন জেলায় ১৭৫ টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা যাতে সুষ্ঠ ভাবে হয় তার জন্য সমস্ত রকম ব‍্যবস্থা করা হয়েছে।

পর্ষদ সভাপতি কথা মতই, পরীক্ষকের সংখ্যা এবছর ৫০০ জন বাড়ানো হয়েছে। প্রত‍্যেক পরীক্ষা কেন্দ্রে সকাল ১০ টার মধ‍্যে প্রশ্নপত্র পৌঁছানো হয়েছে। সকাল ১১.৩৫ এ প্রত্যেক ঘরে পৌঁছেছে সিল করা প্রশ্নপত্র। ১১.৪৫ এ ছাত্রছাত্রীদের প্রশ্নপত্র ও খাতা ১১.৫৫ -য় খাতা দেওয়া হয়েছে এবং বেলা ১২টায় শুরু হয়েছে পরীক্ষা।

রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায় পরীক্ষার্থীদের সাফল্য কামনা করে সুভেচ্ছা বার্তা জানিয়েছেন।

এদিন পরীক্ষা কেন্দ্র গুলিতে ছাত্রছাত্রী ছাড়াও অভিভাবকদের প্রচণ্ড ভীড় দেখা যায়। অভিভাবকদের আর্শীবাদ ও পরামর্শ নিয়েই পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে ঢোকে। জীবনের প্রথম বড় পরীক্ষা হিসেবে পরীক্ষার্থীদের মনে ভয় ভয় লাগলে অভিভাবক ও আত্মীয় স্বজনরা মনের মধ্যে সাহস জোগায়।