হামিম হোসেন মণ্ডল ও জৈদুল সেখ, টিডিএন বাংলা, বহরমপুর : মুর্শিদাবাদ জেলার বহরমপুর থানার অন্তর্গত এক প্রত্যন্ত গ্রাম সাহাজাদপুর। এই গ্রামের‌ই দিনমজুর জাহাঙ্গীর সেখের ছেলে মাফাজদ্দিন সেখ, সে এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৪৪৭ নম্বর পেয়ে গ্রামের সাহাজাদপুর সারবাগান হাইস্কুলে সর্বোচ্চ নম্বর প্রাপক হয়েছে। হিসেবে ৮৯ শতাংশ নম্বর পেয়েছে সে।


দিনমজুরের সন্তান হ‌ওয়ায় সংসারের অভাব অনটনে পড়া এক সময় সমাপ্তির দোড়গোড়ায় দাঁড়িয়ে গিয়ে ছিল। তবে শিক্ষা অর্জনের প্রবল চাহিদায় একসময় ধার দেনা করে এক‌টি টুকটুক কিনা হয়ে যায় পরিবারের। এরপ‍র প্রতিদিন সেই টুকটুক চালিয়ে যায় মাফাজদ্দিন উপার্জনের জন্য যাতে পড়াশোনার খরচ চালানো যায়, পরিবারের পাশে দাঁড়ানো যায়।

নিয়মিত সে বহরমপুর এসে টুকটুক চালিয়ে কিছু টাকা উপার্জন করে সন্ধ্যায় বাড়ি ফেরে। রাতে মনদিয়ে চালায় পড়াশোনা। বাড়িতে রয়েছেন প্রতিবন্ধী বড়ো ভাই, বহরমপুর কলেজে তাঁর ভূগোল অনার্সের খরচ চালায় সাধ্যমত পরিবারের প্রয়োজন মিটিয়ে। এবার এই সমস্ত দায়ভার বহন করে মাফাজদ্দিন উচ্চ মাধ্যমিকে ৮৯ শতাংশ নম্বর পেয়ে এলাকায় আলোড় তুলে দিয়েছে।

বর্তমানে মাফাজদ্দিন কোনো বিষয় নিয়ে সাম্মানীক পড়তে চায়। এই বয়সে সংসারের দারিদ্রতার সঙ্গে সংগ্রাম চালিয়ে এগিয়ে যাওয়াটা তার কাছে বড়ই চ্যালেঞ্জের। সুতরাং এই মুহূর্তে কোনো সাহায্য হাত এগিয়ে এলে হয়তো তার জীবনের স্বপ্ন পুরণের প্রচেষ্টা চালানো সম্ভব বা সাধারণ হবে বলে মনে করছে মাফাজদ্দিন সেখ।