নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ: দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্রে তৃতীয় বারের জন্য সাংসদ হিসাবে নির্বাচিত হয়েছেন কংগ্রেসের আবু হাসেম খান চৌধুরী ওরফে ডালু। গনি খান পরিবারের বর্ষীয়ান এই সাংসদ দীর্ঘদিন সাংসদ থাকলেও মালদায় কার্যত ভরাডুবির স্বীকার হলেন তিনি। মুর্শিদাবাদের দুই বিধানসভা ফারাক্কা ও সামসেরগঞ্জের ভোটেই কোনোরকমে মুখরক্ষা হয় তার। জিতে যান তিনি।

এবারের লোকসভা নির্বাচনে দক্ষিণ মালদায় মূল লড়াই হয় কংগ্রেস ও বিজেপির মধ্যে। এই কেন্দ্রের সাতটি বিধানসভা এলাকার মধ্যে পাঁচটিই অর্থাৎ মানিকচক, ইংলিসবাজার, মোথাবাড়ি, বৈষ্ণবনগর ও সুজাপুর বিধানসভা গুলো

মালদা জেলায়। বাকি সামসেরগঞ্জ ও ফারাক্কা বিধানসভা দুটি মুর্শিদাবাদ জেলার অন্তর্ভুক্ত। বারবার মালদার বাসিন্দারা সাংসদ হওয়ায় উন্নয়ন কার্য থেকে প্রায়শই বঞ্চিত থাকেন ফারাক্কা ও সামসেরগঞ্জ এর অধিবাসীরা। উন্নয়ন থেকে বঞ্চিত হলেও গেরুয়া ঠেকাতে  এককাট্টা হয়ে ডালুর পাতে ভোট দিয়ে জয়ী করলো এই এলাকার মানুষ।

ফলাফলে লক্ষ করা যায়,  মালদার মানিকচকে কংগ্রেস প্রার্থীর ভোট-৫১৯২০ কিন্তু বিজেপির ভোট পড়েছে -৮১৮০৯, ইংলিসবাজারে কংগ্রেস পেয়েছে ৩৭৬০৭ , বিজেপি পেয়েছে-১৩২৮৬০,মোথাবাড়িতে কংগ্রেসের ভোট-৬১৬৯৩, বিজেপির ভোট-৪৩০৫৪, সুজাপুরে কংগ্রেস পেয়েছে-৯১১৬৮,বিজেপি পেয়েছে-১৮৮৪৮, বৈষ্ণবনগরে কংগ্রেসের প্রাপ্ত ভোট-৫২২৯১, বিজেপির ভোট-৮১৪৭৫, ফারাক্কায় কংগ্রেসের ভোট-৭৬১০৭,বিজেপির ভোট-৪৬৮৮৬, সামসেরগঞ্জ বিধানসভায় কংগ্রেস ভোট পেয়েছে-৭৩০৫৪ অন্যদিকে বিজেপি পেয়েছে-২৯০৭১।

গণনার দিনে প্রথম দিকে থেকেই সার্বিকভাবে বিজেপি এগিয়ে থাকলে ফারাক্কা ও সামসেরগঞ্জ এ বিপুল ভোটে ধাক্কা খায় বিজেপি। অবশেষে শেষ হাসি হাসেন আবু হাসেম খান চৌধুরীই।