রেবাউল মন্ডল, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ: দেশজুড়ে ৭৩তম স্বাধীনতা বিদস মহাসমারোহে পালিত হচ্ছে। তার সাথে সাথে সামিল ফারাক্কার নূর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসা। এলাকায় বোমাবাজি বন্ধের আবেদন জানিয়ে গত বছর এই মাদ্রাসা রাজ্যে বৃহত্তম জাতীয় পতাকার শোভা যাত্রা বের করেছিল। এবছরও ওই সাড়ে চারশো ফুট পতাকা মিছিলের পুনর্যাত্রায় পা মেলাল মাদ্রাসার শিক্ষক শিক্ষার্থীও অন্যান্যরা।

পতাকা উত্তোলন, জাতীয় সংগীত, ভাষণ ও দেশাত্মবোধক আবৃত্তি গানের মাধ্যমে এবছরের ১৫ আগস্ট আকর্ষণীয় করে তোলে মাদ্রাসার পড়ুয়ারা। “এ মেরে বতন কে লোগো যারা আখো মে ভরলো পানি” গানের ছন্দে মাদ্রাসার মেয়েরা তেরঙা পতাকা পোশাকে ড্রিল পরিবেশন করে দর্শকদের নজর করেছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে মাদ্রাসার প্রধান শিক্ষক জানে আলম দিনটির মূল তাৎপর্য ও ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরার পাশাপাশি উজ্জ্বল ভবিষ্যতের ভাবনাকে অগ্রগতি করার পরামর্শ দেন। দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, জাতীয় ঐক্য ধরে রাখতে সক্ষম না হলে স্বাধীনতা দিবস পালন করে কোন লাভ নেই। এই ঐতিহাসিক স্বাধীনতা কেবল কোনো ব্যক্তি বা কোনো গোষ্ঠী বা কোনো দলের বা কোন ধর্মের স্বাধীনতা নয় ; এই পবিত্র স্বাধীনতা সমগ্র ভারতের জনসমষ্টির স্বাধীনতা এ কথা ভুললে চলবে না। প্রতি মুহূর্তে এই দিনটি কে স্মরণ রেখে দেশ কে ভালো বাসতে হবে। দেশের প্রতি শ্রদ্ধা ভালোবাসা এবং দেশকে যথাযথ মর্যাদা দিতে আমরা প্ৰতি বছর এই পবিত্র স্বাধীনতা দিবস পালন করে থাকি।