নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ: রাজ্যের তৃতীয় বৃহত্তম ঈদের নামাজের জামাত সম্পন্ন হলো মুর্শিদাবাদের সামশেরগঞ্জের লোহরপুর ঈদগাহ ময়দানে।আজ সোমবার প্রায় ৭০ থেকে ৮০ হাজার মানুষ এক সঙ্গে ঈদের নামাজ সম্পন্ন করেন। সকাল ৭:৩০ মিনিটে মাদ্রাসা জামেয়া মোহাম্মাদিয়া দারুল ওলুম লোহরপুর ঈদগাহের হেড মোদারদেশ মাওলানা নুরুল ইসলাম কাশেমীর ঈমামতিতে এই সুবিশাল ঈদের নামাজ সম্পন্ন হয়। চাচন্ড, লোহরপুর, জালাদিপুর, বাসুদেবপুর, সাহেবনগর, গাম্ভারতলা, তালতলা, নিমতলা, শিকদারপুর, উত্তর মোহাম্মাদপুর সহ প্রায় ২০ থেকে ২৫ টিরও বেশি গ্রামের হাজার হাজার মানুষ এই ঈদগাহে নামাজ আদায় করেন। ঈদগাহের চতুর্দিকে লোকে লোকারণ্য হয়ে যাওয়ায় আশেপাশের বাগান, রাস্তাঘাট, মসজিদ সর্বত্রই ভিড়ে ঠেলাঠেলির মধ্যে নামাজ পড়েন। এদিন বিশ্বের মজলুম মানুষদের জন্য মোনাজাতে সামিল হন হাজার হাজার মুসল্লী। হাত তুলে কান্না বিজড়িত কন্ঠে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও বিশ্বের নির্যাতিত মুসলিমদের জন্য দুয়া করেন সকলে।

সোমবার ঈদ উপলক্ষে সকাল সকাল গোসল সেরে বড়দের সাথে শিশুরাও পাজামা পাঞ্জাবি পড়ে ঈদগাহের উদ্দেশ্যে রওনা দেন। রাস্তায় কাতারবদ্ধ ভাবে বিভিন্ন গ্রাম থেকে তাসবিহ পড়তে পড়তে সকলেই ঈদগাহে প্রবেশ করেন। আনন্দে মুখরিত হয়ে উঠে গোটা এলাকা। অন্যদিকে গ্রামের মসজিদ গুলোতে মহিলাদের ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঝাকে ঝাকে মহিলারাও ঈদের নামাজ পড়তে যান।

ঈদের নামাজ শেষে লোহরপুর ঈদগাহের ঈমাম মাওলানা নুরুল ইসলাম কাশেমী কুরবানীর প্রকৃত তাৎপর্য এবং তা থেকে আমাদের কি শিক্ষা তা সকলের সামনে তুলে ধরার পাশাপাশি হজরত ইব্রাহিম খলিল (আ.) এর ত্যাগের নমুনা উপস্থাপিত করেন।