টিডিএন বাংলা ডেস্ক: রাজ্যে ফের বাড়তে চলেছে জেলার সংখ্যা। নতুন মালদা, মুর্শিদাবাদকে ভেঙে নতুন জেলার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। দুটি জেলাকেই উত্তর ও দক্ষিণে ভেঙে চারটি জেলা তৈরি করা হবে। তবে শুরুতে সরাসরি জেলা তৈরি না করে দুটি নতুন পুলিশ জেলা তৈরি করা হতে পারে। পরিকাঠামো তৈরির পর পুলিশ জেলাকেই জেলার মর্যাদা দেওয়া হবে। এই বছরের শেষে সরকারি সিদ্ধান্তের কথা ঘোষণা করা হতে পারে।

সূত্রের খবর অনুযায়ী, জঙ্গিপুরকে নতুন পুলিশ জেলা হিসেবে ভেবে রেখেছে নবান্ন। জঙ্গিপুর, লালবাগ, সদর, কান্দি, ডোমকল, এই পাঁচ মহকুমার ভৌগলিক অবস্থান অনুযায়ী, উত্তরে পড়ছে জঙ্গিপুর এবং লালবাগ। প্রাথমিকভাবে এই দুটি মহকুমাকে নিয়েই জঙ্গিপুর পুলিশ জেলা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই দুটি মহকুমার থাকবে ১২ টি ব্লক। অন্যদিকে সদর, কান্দি, ডোমকল থাকবে মুর্শিদাবাদে। এই তিনটি মহকুমায় থাকবে ১৪টি ব্লক।

অন্যদিকে মালদহ জেলাকে আড়াআড়ি উত্তর ও দক্ষিণে ভাগ করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর। মালদহে রয়েছে দুটি মহকুমা, মালদহ সদর এবং চাঁচল। মালদহ সদরে ৯ টি ব্লক রয়েছে, অন্যদিকে চাঁচলে রয়েছে ছটি ব্লক।

রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে মালদা ও মুর্শিদাবাদ জেলা প্রশাসনের কর্তাদের বিষয়টি নিয়ে বেশ কয়েকদফা বৈঠক হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, পুলিশ জেলা তৈরির পর পুলিশ সুপার নিয়োগ করা হবে জেলাগুলির। এরপর থানাগুলির পুনর্গঠন করা হবে। তবে জেলাশাসক একজনই থাকবেন। পরিকাঠামো তৈরির পর আলাদা জেলাশাসক নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে।