প্রশান্ত দাস, টিডিএন বাংলা ,মালদা :নিপা ভাইরাসের আতঙ্কের প্রভাব পড়লো এবার আর্ন্তজাতিক বাণিজ্যে। এই ভাইরাসের আতঙ্কের ফলে মালদার মহুদিপুরে আর্ন্তজাতিক বাণিজ্য বন্দরে বন্ধ হয়ে গিয়েছে আম রপ্তানী।

প্রায় তিনশো কোটি টাকা ক্ষতির সম্ভবনা। গোটা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রপ্তানীকারকরা।

একই ভাবে প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। মরশুমের শুরুতেই এই নিপা ভাইরাসের আতঙ্কের জেরে মাথাই হাত পরেছে আমচাষী থেকে ব্যবসায়ীদের।

মালদা মার্চেন্ট চেম্বার অফ কর্মাসের সম্পাদক জয়ন্ত কুন্ডু বলেন, প্রায় ৬০শতাংশ ফল বিক্রি কমে গিয়েছে। পরিস্থিতি ভয়ঙ্কর। রপ্তানীকারক সমীর ঘোষ বলেন, এই পরিস্থিতে প্রায় ৩শো কোটি টাকা মত ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে। যতক্ষন না পরিস্থিতি স্বাভাবিক হবে ততদিন ক্ষতির মুখে থাকতে হবে রপ্তানী কারকদের।

নিপা ভাইরাসের আতঙ্ক ছড়িয়েছে ক্রেতাদের মধ্যেও। জেলা উদ্যান পালন আধিকারিক রাহুল চক্রবর্তী বলেন, এই পরিস্থিতিতে হট ওয়াটার ট্রিটমেন্টে পদ্ধতির মাধ্যমে প্যাকেজিং করলে এই ভাইরাস থাকবেনা। এই বছর মালদা জেলায় প্রায় ৩১হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। জেলার সিংহভাগ আমই বাংলাদেশের মধ্যমে ইউরোপ ও আমেরিকায় চলে যায়। এই ভয়ঙ্কর পরিস্থিতে মরশুমের শুরুতেই কেবল বিদেশের বাজার নয় দেশীয় বাজারেও চরম সঙ্কটের মুখে জেলা মূল এই অর্থকারী এই ফসল। যার প্রভাব পরেছে অর্ন্তজাতিক বাণিজ্যে।